চীন কর্তৃক ১৫৮ ভারতীয় সেনা হত্যার খবর কি সত্যি?

23:07 PM গণমাধ্যম

কদরুদ্দিন শিশির

চীন-ভারত সীমান্তে উত্তেজনা বিরাজ করছে গত কয়েক দিন ধরেই। এর মধ্যে সোমবার একটি খবর বেরিয়েছে, সিকিমে চীনা সেনাদের হামলায় ১৫৮ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন!

বাংলাদেশের সামাজিক মাধ্যমে এ নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

পাকিস্তানের দ্বিতীয় সারির কয়েকটি অনলাইন পত্রিকার মাধ্যমে খবরটি ছড়ায়। দুনিয়া নিউজ নামে পাকিস্তানের একটি বেসরকারি টিভি চ্যানেলও China Central Television (CCTV) এর বরাতে এ খবর দিয়েছে।

তবে যেভাবেই ছড়িয়ে থাকুক, এটি একটি ভুয়া সংবাদ তা নিশ্চিত করেছে খোদ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া ভারত-পাকিস্তানের উল্লেখযোগ্য সংবাদমাধ্যমেও চীন-ভারত ছোট-বড় কোনো ধরনের সহিংসতার খবরকে উড়িয়ে দেয়া হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলের বরাতে হিন্দুস্তান টাইমস বলেছে, ‘এ ধরনের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্যপ্রনোদিত।’ এ ধরনের তথ্যে বিভ্রান্ত না হতে মিডিয়ার প্রতি আহ্বান জানান তিনি। 

আউটলুক ইন্ডিয়ার “158 Indian soldiers killed in cross border attack, claims Chinese media” প্রতিবেদনে জানা যায় চীনের সংবাদমাধ্যমের একাংশেও একই খবর এসেছে।

এদিকে ডেইলি পাকিস্তান নামে সে দেশের একটি দৈনিক পত্রিকা জানাচ্ছে, “Private channels run Indo-China war news with old photos from LoC”. অর্থাৎ, পুরানো ছবি ব্যবহার করে চীন-ভারত যুদ্ধের খবর দিয়েছে একটি বেসরকারি টিভি চ্যানেল। ডেইলি পাকিস্তানের প্রতিবেদনেও চীন-ভারত সহিংসতার তথ্যটিকে ভুয়া বলে আখ্যায়িত করা হয়।

Related Post