ফেসবুকে যুক্ত হচ্ছে ফ্যাক্ট চেকিং অপশন

03:04 AM মিডিয়া স্কুল

জাহেদ আরমান: সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় সাইট ফেইসবুক যুক্ত হচ্ছে ফ্যাক্ট-চেকিং সংস্থাসমূহের সাথে। এই লক্ষ্যে তারা ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী সংস্থাটি ফেসবুকের নিউজ ফিডে কোনো ফেইক নিউজ পেলে তা রিপোর্ট করতে পারবে।

ফেসবুক ঘোষণা করেছে, তারা নিউজফিড থেকে ভূয়া সংবাদের মাত্রা কমাতে চান। আর এই কাজটিই তারা ফ্যাক্ট-চেকিং সংস্থাসমূহের হাতে ছেড়ে দিয়েছে। এ লক্ষ্যে তারা ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক প্রণীত "ফ্যাক্ট-চেকার্স কোড অব প্রিন্সিপালস" এ সম্মতি জানিয়েছ । এই প্রথম ফেসবুক তার নিউজ ফিডের দায়িত্ব তৃতীয় কোনো পক্ষকে দিলো।

আইএফসিএনের পরিচালক এলেক্সিজ ম্যান্টজারলিস এই চুক্তির গুরুত্ব গুরুত্ব তুলে ধরে বলেন, আমরা বিশ্বব্যাপী ভূয়া সংবাদের বিরুদ্ধে যে আন্দোলন গড়ে তুলেছি ফেইসবুক তার সঙ্গে যুক্ত হয়েছে। এটা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ।

এটি কীভাবে কাজ করবে?
আইএফসিএন ফেসবুকের একটি বিশেষ ডাটাবেজে প্রবেশ করতে পারবে যেখানে সামাজিক যোগােযাগ মাধ্যমটি নির্দেশ করে দিবে কোন কোন সংবাদের ফ্যাক্ট-চেক করতে হবে। সংস্থাটি সংশ্লিষ্ট সংবাদের লিংকে প্রবেশ করে ফ্যাক্ট-চেক করতে পারবে।

সংশ্লিষ্ট ফ্যাক্ট-চেকার্স সংস্থাটি কোনো সংবাদকে বিতর্কিত হিসেবে চিহ্নিত করতে পারবে এবং কেন বিতর্কিত তার কারণ উল্লেখ করতে পারবে। এরপরের দায়িত্বটি ফেসবুক ব্যবহারকারীর। তারাই সিদ্ধান্ত নিবে এই বিতর্কত সংবাদটি শেয়ার করবে কিনা।

 

 

 

 

Related Post