হেলথ চেক

হেলথ চেক

December 26, 2020, 7:06 pm

Updated: December 26, 2020, 7:27 pm

করোনা নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর দায়ে বিখ্যাত শেফ পিট ইভান্সের পেইজ ব্যান করল ফেসবুক

Author: BD FactCheck Published: December 26, 2020, 7:06 pm | Updated: December 26, 2020, 7:27 pm

অস্ট্রেলিয়ার বিখ্যাত শেফ এবং ষড়যন্ত্র-তত্ত্ব প্রচারক পিট ইভান্সের পেইজ আজীবনের জন্যে ব্যান করল ফেসবুক। করোনা নিয়ে ধারাবাহিক ভুয়া তথ্যের প্রচারণার দায়ে ফেসবুক তার পেইজটি সরিয়ে নেয়।    

ফেসবুকের একজন মুখপাত্র জানান, তারা তাদের প্লাটফর্মে করোনা সংক্রান্ত কোনো প্রকার অসত্য তথ্য প্রচারিত হতে দেন না বিশেষ করে তা যদি কারো ব্যক্তিগত শারীরিক ক্ষতির কারন হয়, কিংবা পাঠককে ভ্যাকসিনের প্রতি অনাস্থাশীল করে তোলে।  

গত বুধবার ফেসবুকের মুখপাত্র আরো জানান, “এ ধরণের কন্টেন্টের জন্যে আমাদের ঘোষিত নীতি আছে এবং সে নীতির আলোকেই আমরা শেফ পিট ইভান্সের ফেসবুক পেইজটি সরিয়ে নিয়েছি।” ফেসবুক আগেও ইভান্সের একাধিক পোস্ট ভুয়া তথ্য প্রচারের দায়ে সরিয়ে নিয়েছিল। 

এছাড়াও উক্ত ঘটনার পর ইন্সটাগ্রামে ইভান্স তার ভক্তদের জানান, তার ফেসবুক কিছুদিন বন্ধ থাকবে। যদিও ফেসবুক জানিয়েছে তার ফেসবুক পেইজটি আজীবনের জন্যই ব্যান করা হয়েছে।     

ইভান্স দীর্ঘ ১০ বছর ‘মাই কিচেন’ নামক একটি অনুষ্ঠানের বিচারক ছিলেন এবং তার ফেসবুকে ফলোয়ার সংখ্যা ১০ লাখেরও বেশি। তার ফেসবুক পেইজে তিনি প্রায়শই করোনা এবং করোনা প্রতিষেধক ভ্যাকসিনের বিরুদ্ধে একাধিক পোস্ট দিয়েছেন। এছাড়া মাস্কের বিরুদ্ধেও তিনি কথা বলেছেন এবং একটি পডকাস্টে তিনি এও দাবি করেন যে, করোনা একটি গুজব। 

বেশ কিছুদিন আগে ইভানের কোম্পানিকেও ২৫ হাজার ডলার জরিমানা করা হয়েছিল। মূলত বায়োচার্জার নামে একটি প্রডাক্টের বিজ্ঞাপন করেছিলেন ইভান্স যা মূলত করোনা রোগের সমাধান দিবে বলে দাবি ছিল তার। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দাবির কোন ভিত্তি পায়নি। এছাড়া নাৎসি বাহিনীর সমর্থনে দেয়া তার একাধিক পোস্টের কারনে তার সাথে বই এর চুক্তিও বাতিল করেছে একটি প্রকাশক প্রতিষ্ঠান।  তার উগ্র আচরণের জেরে চ্যানেল টেনও তার একটি টকশো বাতিল করে।   

এখন পর্যন্ত ইভান্সের ইন্সটাগ্রাম একাউন্ট এক্টিভ আছে। সেখানেও তিনি করোনা, ভ্যাকসিন এবং বিজ্ঞান নিয়ে নানা ধরণের মন্তব্য করেন। তবে ফেসবুকের নীতি অনুযায়ী, যেসকল ভুয়া তথ্য ফেসবুকের নীতি ভংগ করছে না, তাদের পোস্ট সরানোর বদলে রিচ কমিয়ে দেয়া হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *