ফ্যাক্টচেক

ফ্যাক্টচেক

January 5, 2021, 10:20 am

Updated: January 5, 2021, 10:44 am

টুইটার বট কীভাবে চিনবেন?

Author: Zahed Arman Published: January 5, 2021, 10:20 am | Updated: January 5, 2021, 10:44 am

বট হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। ইংরেজি রোবট (Robot) শব্দের সংক্ষিপ্ত রূপ হচ্ছে বট (Bot)। এরা ইন্টারনেটে সাধারণ মানুষের মতই আচরণ করে থাকে। তবে কাজের ধরণ অনুযায়ী এদের আচরণ ভিন্ন হয়। অনলাইন জগতে সাধারণ কাজ করার জন্য যেমন বট রয়েছে তেমনি বট দ্বারা অনেক জটিল কাজও সম্পন্ন করা হয়। কোনো বট কোন ধরণের কাজ করবে তা নির্ভর করে কোন ধরণের কাজ করার জন্য বটটিকে নির্দেশনা দেয়া হয়েছে তার উপর। 

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এরকম অনেক বট আছে যাদেরকে সামাজিক বট (Social bot) বলা হয়। কোনো রাজনৈতিক দল তার বিরোধী রাজনৈতিক দল সম্পর্কে নেতিবাচক ও ভূয়া তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য সামাজিক বট ব্যবহার করে থাকে। আবার কোনো কোম্পানি পণ্যের প্রচারণার জন্য সামাজিক বট ব্যবহার করতে পারে। সামাজিক মাধ্যমগুলোর বৈশিষ্ট্যের উপর সামজিক বটের কার্যক্রম নির্ভর করে। যেমন ফেসবুকের চাইতে টুইটারে সামাজিক বট বেশি পাওয়া যায়। 

টুইটার বট হচ্ছে এমন একটি টুইটার একাউন্ট যা স্বয়ংক্রিয়ভাবে টুইট ও রিটুইট করে থাকে। তবে সব সামাজিক বটই ভুয়া তথ্য ছড়াতে কিংবা রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য ব্যবহৃত হয় ব্যাপারটা এমন নয়। অনেক ইতিবাচক কাজেও টুইটার বট ব্যবহৃত হয়। টুইটার একাউন্ট মানুষ দ্বারা পরিচালিত না বট দ্বারা পরিচালিত তা চিহ্নিত করা গেলে ফ্যাক্টচেকিংয়ের কাজটা অনেক সহজ হয়ে যায়।

এই নিবন্ধে পাঠকদের জন্য টুইটার বট চিহ্নিত করার কয়েকটি কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।

১. একাউন্টের ক্রিয়াকলাপ

বিভিন্ন টুইটার একাউন্টের কার্যাবলীর দিকে নজর রাখলে সহজেই বোঝা যায় এই একাউন্টের পিছনে মানুষ না বট জড়িত। কোনো টুইটার একাউন্টের প্রোফাইল ভালো করে খেয়াল করলেই বোঝা যায় একাউন্টটি কবে খোলা হয়েছে এবং মোট কতটি টুইট করা হয়েছে। অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের মতে, যদি কোনো একাউন্ট থেকে দৈনিক ৫০টির বেশি টুইট করা হয় তাহলে সেটি বট হতে পারে। কারণ একজন মানুষ দৈনিক এর বেশি টুইট করে না। 

উদাহরণস্বরূপ @sunneversets100 টুইটার একাউন্টটির কথা বলা যেতে পারে। রাশিয়া সমর্থিত এই একাউন্টটি খোলা হয়েছে ২০১৬ সালের ১৪ নভেম্বরে। আজ পর্যন্ত (২০২১ সালের ২ জানুয়ারি) এই একাউন্ট থেকে প্রায় ১৮৩ হাজারটি টুইট করা হয়েছে। তার মানে দিনে ১০০টিরও বেশি টুইট করা হয়েছে এই একাউন্ট থেকে। এই ধরণের আচরণ সাধারণত একজন মানুষের কাছ থেকে আশা করা যায় না। 

২. বেনামী একাউন্ট

ব্যক্তিগত তথ্যহীন একাউন্ট টুইটার বট হতে পারে। @Sunneversets100 এই একাউন্টটিতে ইতালির ফ্লোরেন্স ক্যাথেড্রালের একটি ছবি প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করা হয়েছে। আর ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করা হয়েছে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধি সংক্রান্ত একটি অসম্পূর্ণ গ্রাফ। একাউন্টটির নামের সাথে প্রোফাইল পিকচার এবং ব্যাকগ্রাউন্ডের কোনো সামঞ্জস্য নাই।  এছাড়া প্রোফাইলটিতে “ইউ.এস. ডাজ নিড ইনফ্রাস্ট্রাকচার; বাট ট্রাম্প ব্যাডলি নিডস হ্যামিলটন” শিরোনামে একটি নিউজের লিংক দেওয়া হয়েছে। এধরণের ব্যক্তিগত তথ্যবিহীন একাউন্ট টুইটার বট হতে পারে। 

৩.  তথ্য ছড়ানো

টুইটার বট সাধারণত রিটুইট, লাইক কিংবা বিভিন্নধরণের প্রতিক্রিয়ার মাধ্যমে তার উপস্থিতি বাড়ানোর কাজ করে থাকে। একাজ করতে গিয়ে বট একাউন্টে আসল পোস্টের বদলে বিভিন্ন সংবাদ শিরোনামের হুবহু কপি থাকে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের  আচরণ দেখেও বলে দেয়া যায় কোনটি বট আর কোনটি মানুষ চালিত একাউন্ট। ডিজিটাল ফরেনসিক রিসার্চ ল্যাব দেখিয়েছে, @Sunneversets100 একাউন্টটির ২০১৭ সালের অগাস্ট মাসের ২৮ তারিখের করা ২০০টি টুইটের মধ্যে ১৯৫টি রিটুইট যার অধিকাংশই রাশিয়ান সংবাদ মাধ্যম আরটি এবং স্পুটনিক থেকে নেয়া। একজন সাধারণ মানুষের টুইটার ব্যবহারের আচরণ সাধারণত ভিন্ন হয়ে থাকে। 

৪. কম পোস্ট / অধিক ফলাফল

একটি পোস্ট অনেকের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য অনেকগুলো সামাজিক বট তৈরি করা হয়। এই বটগুলোকে একত্রে বটনেট বলা হয়। এরা একই পোস্ট বিভিন্ন একাউন্ট থেকে শেয়ারের মাধ্যমে তথ্যটিকে বেশি সংখ্যক মানুষের কাছে ছড়িয়ে দিতে সহায়তা করে। এই ধরণের বটনেট চিহ্নিত করার একটি উপায় হচ্ছে যে একাউন্ট থেকে পোস্টটি প্রথম ছড়ানো হয়েছে সেটি যদি সক্রিয় না থাকে। 

টুইটার বট

যুক্তরাষ্ট্রের ডিজিটাল ফরেনসিক রিসার্চ ল্যাব @KirstenKellog_ নামক একটি টুইটার একাউন্টের সন্ধান পেয়েছে যেটা সংবাদ মাধ্যম প্রোপাবলিকা’র বিরুেদ্ধে টুইট করেছে। এই একাউন্ট থেকে ১২ টি টুইট করা হয়েছে কিন্তু একটি ছাড়া বাকিগুলো মুছে দেয়া হয়েছে। এর ফলোয়ার সংখ্যা ৮৬ এবং লাইক সংখ্যা ১১টি। প্রোপাবলিকার বিরুদ্ধে এই টুইটটি প্রায় ২৩ হাজার বার রিটুইট ও লাইক দেয়া হয়েছে। এই ধরণের আচরণ মানুষচালিত টুইটার একাউন্ট থেকে ভিন্ন। 

৫. একই বিষয়বস্তু

একই নেটওয়ার্কের সাথে সম্পর্কিত অ্যাকাউন্টগুলোতে হুবহু একই ধরণের বিষয় নিয়ে পোস্ট দেখা যেতে পারে। এই ধরণের বিভিন্ন একাউন্টে হুবহু একই টুইট পাওয়া গেলে এবং সেগুলো যদি একই সময়ে পোস্ট করা হয় তাহলে সেগুলো বট হতে পারে। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *