Donate

ফিচারড নিউজ

অসত্য

ফিচারড নিউজ

May 15, 2020, 11:00 am

Updated: May 14, 2020, 9:01 am

২১ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে এমন তথ্য শিক্ষা মন্ত্রণালয় দেয়নি

Author: Zahed Arman Published: May 15, 2020, 11:00 am | Updated: May 14, 2020, 9:01 am

যা দাবি করা হচ্ছে:

“২১ মে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, সকাল ১০টা থেকে এসএমএস ও ওয়েবসাইটে জানা যাবে ফল।”

বিডি ফ্যাক্টচেকের অনুসন্ধানে দেখা যাচ্ছে শিক্ষামন্ত্রণালয় থেকে এসএসসির ফল প্রকাশের কোনো নির্দিষ্ট তারিখ ঘোষনা করা হয়নি। শুধু বলেছে, এই মাসের মধ্যেই ফলাফল ঘোষণা হতে পারে।

ফ্যাক্টচেক:

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা যে সংবাদটি শেয়ার করছেন সেটি আসলে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। তাও ২০১৯ সালের। পশ্চিম বঙ্গের এবিপি আনন্দ চ্যানেল গত ৮ মে ২০১৯ সালে এই সংবাদটি তাদের ইউটিউব চ্যানেলে শেয়ার করে। 

ওই সংবাদটিতে বলা হচ্ছে, “২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ, সকাল ১০টা থেকে এসএমএস ও ওয়েবসাইটে জানা যাবে ফল।” অর্থাৎ এখানে ২০১৯ সালে পশ্চিম বঙ্গে মাধ্যমিক পরীক্ষার ফলাফলের কথা বলা হয়েছে। আর সেখান থেকে এ খবরটি যাচাই না করে সবাই ফেসবুকে শেয়ার করছে। আর তাতেই সবাই বিভ্রান্ত হচ্ছে। 

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক গত ১১ এপ্রিল প্রথম আলোকে বলেন, “এসএসসি  পরীক্ষার ফল চলতি মাসেই প্রকাশ করা হতে পারে।” কিন্তু তিনি স্পষ্ট কোনো তারিখ উল্লেখ করেননি। 

তিনি বলেন, ‘সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডে আসতে পারছিলেন না। এতে ফলাফল প্রকাশের কাজ আটকে ছিল। তবে পোস্ট অফিসগুলো খোলার পর ৯০ শতাংশ ওএমআর শিট বোর্ডে চলে এসেছে। শিগগিরই বাকিগুলোও চলে আসবে। আশা করছি আমরা চলতি মাসেই ফল প্রকাশ করতে পারবো।’

তথ্যসূত্র:

প্রথম আলো

গুগল সার্চ

ইউটিউব

সিদ্ধান্ত: 

এসএসসির ফল প্রকাশ এই মাসের মধ্যে হতে পারে, তবে কোনো নির্দিষ্ট দিন-তারিখ শিক্ষা মন্ত্রণালয় এখনও উল্লেখ করেনি। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *