Donate

ফিচারড নিউজ

অসত্য

ফিচারড নিউজ

May 19, 2020, 10:00 am

Updated: May 20, 2020, 10:23 am

অসত্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা হারবাল ঔষুধে বিষ মেশানোর জন্য ২০ মিলিয়ন ডলারের প্রস্তাব করেছে

Author: Zahed Arman Published: May 19, 2020, 10:00 am | Updated: May 20, 2020, 10:23 am

যা দাবি করা হচ্ছে:

মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ডি রজালিনা ফ্রান্স২৪ গণমাধ্যমকে বলেছেন, তাঁর দেশে করোনা রোগের চিকিৎসায় ব্যবহৃত হারবাল ঔষুধ কভিড-অর্গানিকস-এ বিষ মেশানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ২০ মিলিয়ন ইউ এস ডলার প্রস্তাব করা হয়েছিলো। 

যেভাবে ছড়াচ্ছে:

এই খবরটি ছড়াচ্ছে, তানজানিয়া পারসপেকটিভ নামক একটি সংবাদপত্রের বরাত দিয়ে। পত্রিকাটির ১৪ মে তারিখের একটি ইস্যুতে এই দাবি করা হয়। এখানে বলা হয়, প্রেসিডেন্ট রজালিনা ফ্রান্স২৪ এর সাথে এক সাক্ষাৎকারে এই কথা বলেছেন। এই ছবিটি ফেসবুক ও টুইটারে হাজার হাজার শেয়ার করা হচ্ছে। বিডি ফ্যাক্টচেকের ফেসবুক পেজ ও গ্রুপে অনেকেই এটির সত্যতা জানতে চেয়েছ। 

ফ্যাক্টচেক:

গত ১১ মে ফ্রান্স২৪ এর কাছে কভিড-অর্গানিক নিয়ে একটি সাক্ষাৎকার দেন মাদাগাস্কার প্রেসিডেন্ট অ্যান্ডি রজালিনা। পরদিন এটির ইংরেজি অনুবাদ প্রকাশ করা হয় তাদের ওয়েবসাইটে। ওই সাক্ষাৎকারের কোথাও বলেননি, কভিড-অর্গানিক নামক হারবাল ঔষুধে বিশ মেশানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাঁকে ২০ মিলিয়ন ডলার দিতে চেয়েছিল। 

ওই সাক্ষাৎকারে হারবাল ঔষুধ কভিড-অর্গানিকস সম্পর্কে তিনি বলেন, “এটি একটি প্রতিরোধমূলক ঔষুধ এবং এর নিরাময় ক্ষমতা আছে।” 

ওই সাক্ষাৎকারে রজালিনা বলেন, তাঁর দেশে ১৭১ জন করোনা রোগীর মধ্যে ১০৫ জন সুস্থ হয়েছে এবং তাদের কেউই কভিড-অর্গানিকস হারবাল ঔষুধ ছাড়া অন্য কোনো ঔষুধ নেয়নি। তিনি বলেন, কোনো দেশ কিংবা সংস্থাই তাকে এবং তার দেশকে সামনে অগ্রসর হওয়া থেকে বিরত রাখতে পারবে না। এখানে বলে রাখ ভাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই হারবাল ঔষুধটির বৈজ্ঞানিক তথ্য চেয়েছিলো। এখানে সংস্থা বলতে তিনি হয়তো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বুঝিয়েছেন। 

তাছাড়া আমরা কভিড-অর্গানিকস হারবাল ঔষুধটি অনুমোদন দেয়ার পর থেকে আজ মে ১৯ পর্যন্ত  মাদাগাস্কার প্রেসিডেন্ট অ্যান্ডি রজালিনা’র টুইটার একাউন্ট চেক করেছি। কিন্তু এসম্পর্কিত কোনো তথ্য তিনি টুইট করেন নাই। 

তথ্যসূত্র:

ফ্রান্স ২৪

গুগল রিভার্স ইমেজ সার্চ

ফেসবুক

মাদাগাস্কার প্রেসিডেন্ট অ্যান্ডি রজালিনার টুইটার একাউন্ট

সিদ্ধান্ত:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাদাগাস্কারের হারবাল ঔষুধে বিষ মেশানোর জন্য ২০ মিলিয়ন ডলারের প্রস্তাব করেছে মর্মে যে সংবাদটি ছড়িয়েছে তা অসত্য।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *