ফিচারড নিউজ

অসত্য

ফিচারড নিউজ

July 2, 2020, 7:47 am

Updated: July 2, 2020, 7:47 am

ময়মনসিংহে কি করোনা পজিটিভ বনাম করোনা নেগেটিভ ফুটবল খেলা হয়েছে?

Author: Jahirul Islam Published: July 2, 2020, 7:47 am | Updated: July 2, 2020, 7:47 am

যা ছড়ানো হচ্ছে:

আমরাই বাংলাদেশ-এর সহ-প্রতিষ্ঠাতা আরিফ আর. হুসেইন ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ”শুনলাম গতকাল কোন জেলায় নাকি করোনা নেগেটিভ বনাম পজেটিভ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে।”

এই স্ট্যাটাসটা ৩ ঘন্টায় ১৩ হাজার মানুষ লাইক করেছে, প্রায় ৮০০ বার শেয়ার করা হয়েছে। ফেসবুকের আনাচে কানাচে এই নিউজটা ছড়িয়ে গেছে । অধিকাংশ মানুষই এটা বিশ্বাস করেছে।

বিডি ফ্যাক্টচেক-এর অনুসন্ধানে দেখা যাচ্ছে, বেঙ্গলি সারকাজম নামের একটা ‘ফান সাইট’ এই নিউজটা প্রকাশ করেছিল। রস+আলো বা ইয়ার্কি ডট কমে যেভাবে হাস্যরসাত্মক নিউজ ছাপা হয়, এই ওয়েবসাইটেও সেভাবেই ফান নিউজ ছাপিয়েছিল। নিউজের ডিটেইলস পড়লে যে কেউই বুঝতে পারবেন, সত্যি সত্যি এমন কোনো ফুটবল ম্যাচ হয়নি।

ফ্যাক্টচেক:

গত ফেব্রুয়ারি মাসে নওগার পোরশায় বাংগালী বনাম আদিবাসী ফুটবলারদের মধ্যে একটা প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। সেই নিউজ একাধিক মিডিয়ায় এসেছিল [ shorturl.at/irAE2 ] মূলত এই নিউজটা কপি করে এবং কিছু জায়গায় পরিবর্তন করে বেঙ্গলি সারকাজম এই নিউজটা বানিয়েছে। ঝিনাইদহের জায়গায় ময়মনসিংহের নাম দিয়েছে। বাংগালি বনাম আদিবাসীকে করোনা পজিটিভ বনাম করোনা নেগেটিভ বানিয়েছে। এছাড়া প্রধান অতিথি, বিশেষ অতিথির নাম, আয়োজক এনজিওর নাম ইত্যাদি একই রেখেছে।

বেঙ্গলি সারকাজমের আর্টিকেলে ব্যবহৃত ফুটবল ম্যাচের ছবিটা নেওয়া হয়েছে ২০১৯ সালে নারায়নগঞ্জে অনুষ্ঠিত হওয়া আরেকটা প্রীতি ফুটবল ম্যাচ থেকে। মূল ছবিটা সময় নিউজের ওয়েবসাইটে দেখা যাচ্ছে [shorturl.at/joqW0]

বেংগলি সারকাজম ওয়েবসাইটের কভার পেজেই লেখা আছে, গুজবে কান দিবেন না। সাইটের Disclaimer এ স্পষ্ট লিখা আছে এই সাইটের সকল কন্টেন্ট স্যাটায়ার এবং কেবলই বিনোদনের জন্য। এছাড়া অন্যান্য নিউজ আর্টিকেল গুলাও যথেষ্ট হাস্যকর । যেমন- “একটানা ৫ দিন টয়লেটে আছেন মীম”, “রাজাবাজারে গার্লফ্রেন্ড চেয়ে আবেদন লকডাউনে থাকা ব্যক্তির”, “বিড়ির আগুনে পড়ালেখা করে জিপিএ ৫ পেয়েছে ময়মনসিংহ এর মনির” ইত্যাদি ।

আরিফ আর. হুসেইনের মূল পোস্টের লিংক –https://www.facebook.com/Conceptologist/posts/10158722556720844

বেঙ্গলি সারকাজম এর এই নিউজ ছাড়া গুগল সার্চে আর কোনো করোনা রোগীদের ফুটবল ম্যাচের খবর পাওয়া যায়নি। তবে বেশ কিছু ফেসবুক পেজ , এবং ব্যক্তি আরিফ আর হোসেইন এর এই পোস্টটাই পুরাটা বা অংশবিশেষ রিপোস্ট করেছে । যেমন–

শুনলাম গতকাল কোন জেলায় নাকি করোনা নেগেটিভ বনাম পজেটিভ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছেএই দেশ নিয়ে আমি সিরিয়াসলি গর্ববোধ…

Posted by পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমরা on Wednesday, July 1, 2020

শুনলাম গতকাল কোন জেলায় নাকি করোনা নেগেটিভ বনাম পজেটিভ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছেএই দেশ নিয়ে আমি সিরিয়াসলি গর্ববোধ…

Posted by DU Crushes & Confessions on Wednesday, July 1, 2020

শুনলাম কাল দেশে কোন জেলায় নাকি করোনা নেগেটিভ বনাম পজেটিভ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে?🙄

Posted by Shamim Ashraf on Wednesday, July 1, 2020

করোনা পজিটিভ হওয়ার পরে রোগীকে সর্বক্ষন আইসোলেশনে থাকতে হয়। ফুটবল খেলা তো দূরের কথা, বাসা বা হাসপাতালের বাইরে বের হয়ে তার পক্ষে স্বাভাবিক কাজকর্ম করাও সম্ভব নয়।

বাংলাদেশ ফান বা স্যাটায়ার ম্যাগাজিন-এর ইতিহাস অনেক পুরনো। প্রায় ৫০ বছর ধরে উন্মাদ ম্যাগাজিন প্রকাশিত হচ্ছে। প্রায় প্রত্যেক জাতীয় দৈনিকেই সাপ্তাহিক ফান ম্যাগাজিন থাকে ( যেমন-আলপিন, বিচ্ছু, রস+আলো, ঠাট্টা, ভিমরুল ইত্যাদি)। অনলাইনের বহুল প্রসারের পরে দেশে বর্তমানে বেশ কয়েকটি স্যাটায়ার ওয়েবসাইট ও কাজ করছে। মতিকন্ঠ ,মগবাজার, ইয়ার্কি, বেংগলি সার্কাজম সহ অনেক ওয়েবসাইটে রেগুলার ফান কন্টেন্ট আপলোড করা হয়।

বিভ্রান্তি মূলক নিউজের ক্ষেত্রে ওয়েবসাইটের নামটাও চেক করে নেওয়া উচিত ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *