পুরোনো ভুয়া খবর নতুন করে ছড়াচ্ছে সামাজিক মাধ্যমে

15:09 PM সামাজিক মাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

২০১৬ সালে বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমে বলিউড অভিনেতা ওম পুরীর বক্তব্যকে বিকৃত করে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল। তাতে দাবি করা হয় বর্ষীয়ান এই অভিনেতা (বর্তমানে প্রয়াত) বলেছেন, ‘ইসলামই সেরা ধর্ম অন্য কোনো ধর্ম থাকা উচিত নয় : ওম পুরী’।

২০১৬ সালের ২১ অক্টোবর দৈনিক সংগ্রামে এ সংক্রান্ত সংবাদের শিরোনাম ছিল, “ইসলামই পৃথিবীর সেরা ধর্ম -ওম পুরী”

২২ অক্টোবর দৈনিক ইনকিলাব শিরোনাম করেছিল, “ইসলামই সেরা ধর্ম অন্য কোনো ধর্ম থাকা উচিত নয় : ওম পুরী”

এছাড়া বেশ কিছু অনলাইন পোর্টালেও খবরটি প্রকাশিত হয়। এর মধ্যে আওয়ার ইসলাম নামে একটি পোর্টালের “পৃথিবীতে ইসলাম ছাড়া কোনো ধর্ম থাকা উচিত নয় : বলিউড অভিনেতা” শিরোনামের সংবাদটি বেশি ছড়ায়।

২ বছর পর আবারও সেই সংবাদ ফেসবুকে ছড়াচ্ছে। গত কয়েকদিনে বেশ কিছু একাউন্ট থেকে দেখা গেছে আওয়ার ইসলামের প্রতিবেদনের স্ক্রিনশটসহ শেয়ার করা হয়েছে। স্ক্রিনশট দেখুন--

রিপোর্টটিতে বলা হয়েছে, ‍‍“বলিউডের বর্ষীয়ান অভিনেতা ওম পুরি বলেছেন, ইসলাম ধর্মই হল পৃথিবীর সেরা ধর্ম, ইসলাম ছাড়া বিশ্বে অন্য কোনও ধর্ম থাকা উচিত নয়। অন্য ধর্মের মানুষেরও ইসলাম গ্রহণ করা উচিত।

সম্প্রতি পাকিস্তানের একটি টেলিভিশনের অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ওম পুরির ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।”

যদিও অনলাইনে খুঁজে দেখা গেছে, সংবাদটি ভুয়া। পাকিস্তানি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে ওম পুরীর বক্তব্যের অংশ বিশেষকে পূর্বাপর বক্তব্য উল্লেখ করা ছাড়া বিকৃতভাবে উদ্ধৃত করা হয়েছে।

আওয়াজ টিভির এই ভিডিওতে দেখা যাচ্ছে উপস্থাপক ওম পুরীকে প্রশ্ন করেন, ‘পশ্চিমা বিশ্বে এবং ভারতে মুসলমানদের ইমেজ কেমন?’ উত্তরে এই অভিনেতা বলেন, ‘‘খোলাখুলিভাবেই বলি। দুঃখজনকভাবে মুসলমানদের ইমেজ হলো তারা কট্টর। আর তারা চান যে, সারা দুনিয়ার সবাই যেন ইসলাম গ্রহণ করেন। অন্য আর কোনো ধর্ম থাকা চাই না। শুধু ইসলামই হবে একমাত্র ধর্ম। এবং ইসলামই সবচেয়ে বড় মাযহাব। এই ধরনের একটা ইম্প্রেশন তৈরি হয়ে আছে। অথচ বাস্তবে তা ঠিক নয়।” (এই কথাগুলোর আগে পরে আরও কথা বলেছেন তিনি। শুধু প্রাসঙ্গিক অংশ এখানে উল্লেখ করা হলো।)

পশ্চিম বিশ্বে ও ভারতের অমুসলিমদের মধ্যে মুসলমানদের সম্পর্কে ধারণা কেমন- তা বলতে গিয়ে ওম পুরী উপরের কথাগুলো বলেছেন; ইসলাম সম্পর্কে এগুলো তার নিজের পর্যবেক্ষণ নয়।

Related Post