ইসি কি আসলেই ডিসেম্বর মাসে নির্বাচনের কথা বলেনি?

06 October, 2018 15:10 PM পাবলিক ফিগার

ফ্যাক্টচেক প্রতিবেদক:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা আজ দাবি করেছেন যে, তিনি ‘ডিসেম্বর মাসে আগামী জাতীয় নির্বাচন হবে’ এমন কোনো কথা নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়নি।

প্রথম আলো তার বক্তব্য উদ্ধৃত করে প্রতিবেদন করেছে যার শিরোনাম ‘নির্বাচন ডিসেম্বরে হবে, তা আমরা বলিনি’

স্ক্রিনশট-

প্রথম আলোর প্রতিবেদনের দুটি প্যারা এখানে তুলে ধরছি--

“প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ‘নির্বাচনের তফসিল কবে ঘোষণা হবে, এটা এখনো ঠিক হয়নি। নির্বাচন ডিসেম্বরে হবে, এটা আমরা বলিনি। যাঁরা বলেছেন, সেটা তাঁদের কথা। উনারা উনাদের হিসেবমতো বলেছেন।’

আজ শনিবার বিকেলে সুনামগঞ্জে উন্নয়ন মেলায় ইভিএম প্রদর্শন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিইসি।”

লক্ষ্যণীয়, সিইসি ‘আমি’ নয়, বরং বলেছেন ‘আমরা’, অর্থাৎ নির্বাচন কমিশন। তিনি বুঝাতে চেয়েছেন নির্বাচন কমিশনের পক্ষ থেকে ডিসেম্বর মাসের নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে কিছু বলা হয়নি।

কিন্তু নিকট অতীতের সংবাদমাধ্যমের রেকর্ড ভিন্ন কথা বলছে। জাতীয় একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে দেখা যাচ্ছে সিইসি নুরুল হুদা নিজে এবং নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ একাধিক উপলক্ষে ডিসেম্বর মাসে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্যতার কথা বলেছেন।

প্রথমেই দেখা যাক সিইসির বক্তব্য। তিনি গত ২৭ সেপ্টেম্বর বগুড়া জেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় বলেছিলেন, ‘নির্বাচনের প্রস্তুতি চলছে। তবে ভোটগ্রহণের সময় এখনো চূড়ান্ত হয়নি। আশা করি নভেম্বর মাসের শুরুতে তফসিল ঘোষণা করা হবে এবং ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

এ নিয়ে বার্তা সংস্থা ইউএনবির ‘নভেম্বরে তফসিল, ডিসেম্বরে নির্বাচন: সিইসি’ শিরোনামের প্রতিবেদন দেখুন। ‘আশা’ যুক্ত করে বললেও তার বক্তব্যে ডিসেম্বর মাসের কথা আছে। ফলে বর্তমানে ‘নির্বাচন ডিসেম্বরে হবে, তা আমরা বলিনি’ কথাটি বলার আর সুযোগ থাকছে সিইসির নিজের।

স্ক্রিনশট--

ইউএনবিকে উদ্ধৃত করে ঢাকা ট্রিবিউনের বাংলা ভার্সনে প্রতিবেদন- ‘আশা করি নভেম্বরে তফসিল, ডিসেম্বরে নির্বাচন: সিইসি’

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসেও একবার সিইসি বলেছিলেন, এ বছরের ডিসেম্বরে বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। অর্থাৎ, তার বক্তব্যে ডিসেম্বর মাসের কথা রয়েছে। এই বক্তব্যটির ভিডিও দেখুন এই লিংকে।

এবার দেখা যাক গত ২৮ আগস্ট নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ কী বলেছিলেন? দৈনিক ইত্তেফাকের “ডিসেম্বরের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন: ইসি সচিব” শিরোনামের প্রতিবেদনটির স্ক্রিনশট দেখুন--

ইত্তেফাকের প্রতিবেদন থেকে প্রথম কয়েকটি প্যারা তুলে ধরা হল--

“নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। ১০০ আসনে ইভিএম ব্যবহারের প্রস্তুতি চলছে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে তিনি এ কথা জানান।

হেলালুদ্দীন বলেন, ‘আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জানুয়ারিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই। কারণ, নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের স্কুল শুরু হয়ে যাবে। সে সময় নির্বাচন হলে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি হবে। তা ছাড়া ডিসেম্বরের শেষ দিকে শিক্ষার্থীদের ছুটি থাকে।’

২৮ আগস্ট ইসি সচিবের এ সংক্রান্ত বক্তব্য ভিডিওতে দেখুন সময় টিভির এই লিংকে

এখানে দেখা যাচ্ছে, সাংবাদিকরা নিশ্চিত হওয়ার জন্য প্রশ্ন করছেন ‘ডিসেম্বরের শেষ সপ্তাহে...’ । জবাবে স্পষ্টভাবেই ইসি সচিব বলছেন, ‘শেষ সপ্তাহে’।

স্ক্রিনশট-- 

একই ধরনের বক্তব্য তার আগেও দিয়েছেন ইসি সচিব। যেমন ১৬ আগস্ট পরিবর্তন ডটকমের এই প্রতিবেদনটি পড়ুন: ‘নভেম্বরে তফসিল, ডিসেম্বরের শেষে ভোট’। 

Related Post