খাশোগির শরীরের অংশ বিশেষ পাওয়া গেছে- সংবাদটি অসত্য

15:10 PM গণমাধ্যম


মোজাম্মেল হোসেন ত্বোহা:


ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ তুরস্কের তাদের নিজেদের সূত্রের বরাতে গতকাল মঙ্গলবার একটি সংবাদ পরিবেশন করে; যাতে দাবি করা হয়, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির শরীরের অংশ বিশেষ পাওয়া গেছে।

স্কাই নিউজের দাবি অনুযায়ী, শরীরের অংশ পাওয়া গেছে ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেলের বাসার বাগানে।

কিন্তু আজ তুরস্কের আধাসরকারি সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি জানিয়েছে, কনসাল জেনারেলের বাড়ির বাগান এবং সেখানে থাকা একটি ঝরনায় তল্লাশি চালানোর জন্য সৌদি কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হলেও বুধবার দুপুর পর্যন্ত অনুমতি দেয়া হয়নি।

তবে সর্বশেষ পাওয়া খবরে তুরস্কের সরকার-ঘনিষ্ট ডেইলি সাবাহ জানিয়েছে, প্রথমে কনসাল জেনারেলের বাড়ির বাগান ও ঝরনায় তল্লাশি চালানোর অনুমতি না দিলেও বুধবার বিকালে অনুমতি দেয়া হয়েছে।

যে জায়গায় এখনো তল্লাশি চালানোর অনুমতিই পাওয়া যায়নি সেখানে লাশের অংশ পাওয়ার সংবাদটি সত্য হতে পারে না।

কোন সাইটের নিউজ কতটা বিশ্বাসযোগ্য, সেটা বোঝাটা গুরুত্বপূর্ণ। শরীরের অংশ খুঁজে পাওয়ার নিউজটা গতকাল এরদোয়ানের ভাষণের পরপরই কয়েকটি সংবাদমাধ্যমে দেখা গিয়েছিল। কিন্তু শেয়ার করিনি। কারণ সেটাকে বিশ্বাসযোগ্য মনে হয়নি।

নিউজটি যারাই প্রকাশ করেছে, সবার একমাত্র সোর্স ছিল স্কাই নিউজ। ডেইলি সাবাহ, ইয়েনি শাফাক, টিআরটি, রয়টার্স, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, আল-জাজিরা থাকতে শুধু স্কাই নিউজের কাছে এক্সক্লুসিভ কোনো তথ্য আসাটা যৌক্তিক না। আসতেও পারে, অসম্ভব না, কিন্তু সেক্ষেত্রে অন্যরা সংবাদটি কনফার্ম করে নিজেরা প্রকাশ করতে বড়জোর এক ঘন্টা লাগতে পারে। বাস্তবে সেটা হয়নি। খাশোগি ইস্যুতে সবচেয়ে বেশি এবং সবচেয়ে নির্ভরযোগ্য কভারেজ দেয়া উপরের সংবাদমাধ্যমগুলো শরীরের অংশ পাওয়ার খবরটি প্রকাশ করেনি।

স্কাই নিউজ যে রয়টার্স, টাইমস, পোস্ট বা আল-জাজিরার মতো সমান ওয়েট ক্যারি করে না, সেটা বুঝতে হবে। তুর্কির ডেইলি সাবাহ বা ইয়েনি শাফাকও সরকারি মুখপাত্র, অন্যান্য ক্ষেত্রে এদের রিপোর্টেরও মূল্য কম। কিন্তু এক্ষেত্রে তুরস্কের গোয়েন্দা সংস্থা সরাসরি এদেরকে ফীড করছে, তাই বিশেষ মূল্য আছে।

তাছাড়া খেয়াল করলে দেখবেন, এই ইস্যুতে আগের সবগুলো নিউজ প্রথমে ডেইলি সাবাহ বা ইয়েনি শাফাক রিপোর্ট করলেও কয়েক ঘন্টার মধ্যেই টাইমস, পোস্ট বা মিডল ইস্ট আইও সেটা পৃথকভাবে নিজেরা ভেরিফাই করে রিপোর্ট করেছে।

একমাত্র ব্যতিক্রম ছিল এক সাসপেক্টের গাড়ি অ্যাক্সিডেন্টে মৃত্যুর নিউজটা। ওটা শুধু হুররিয়েত জানিয়েছে, তাও তুরস্কের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে না, সৌদি সূত্রের বরাত দিয়ে। সুতরাং সেটা নিয়ে সন্দেহের অবকাশ ছিল। এবং সেজন্যই দেখবেন টাইমস, পোস্ট, আল-জাজিরা সেটা কনফার্ম করেনি।

সৌদি কনসাল জেনারেলের বাড়ির বাগানে এবং ঝরনায় তল্লাশির পর তাতে খাশোগজির শরীরের অংশ বিশেষ পাওয়া যেতেও পারে, নাও যেতে পারে। তবে স্কাই নিউজের গতকাল পরিবেশিত সংবাদটি যে ভুয়া তা স্পষ্ট।

Related Post