'শুকরানা মাহফিল'র বিভ্রান্তিকর পোস্টার ভাইরাল

15:11 PM সামাজিক মাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

আগামী কাল (৪ নভেম্বর রোববার) ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে 'শুকরানা মাহফিল' আয়োজন করেছে কওয়ামী মাদ্রাসা ভিত্তিক সংগঠন "আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ"। এ উপলক্ষে নিজেদের পোস্টারও ছাপিয়েছে সংগঠনটি।

সেরকম একটি পোস্টার দেখুন নিচে--

তবে গতকাল থেকে সামাজিক মাধ্যমগুলোতে ভিন্নরকম আরেকটি পোস্টার ভাইরাল হয়েছে। পোস্টারটি দেখুন--

অনেকে এই পোস্টারকে আয়োজকদের দ্বারা প্রচারিত পোস্টার ভেবে ভুল করছেন। বিশেষ করে পোস্টারটিতে থাকা একটি স্লোগানের কারণে বিভ্রান্তি ছড়াচ্ছে। নিচের ফেসবুক পোস্টগুলো খেয়াল করতে পারেন--

কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, এটি আয়োজকদের প্রচারিত পোস্টার নয়। মূল পোস্টারের নিচে 'আরযগুজার' হিসেবে মাওলানা আশরাফী আলী (দাঃ বাঃ) এর নাম রয়েছে। তার পরিচয় দেয়া হয়েছে "কো-চেয়ারম্যান, আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ"।

অন্যদিকে ভাইরাল হওয়া পোস্টারটির নিচে লেখা হয়েছে, "প্রচারে: শাপলার রক্তাক্ত ছাত্র সমাজ"। প্রচারকারীদের এই পরিচয় ইঙ্গিত দেয় কথিত শুকরানা মাহফিলের বিরোধিতা করেই কেউ পোস্টারটি ছাপিয়েছে।

আবার দ্বিতীয় পোস্টারটিতে 'শুকরানা মাহফিল' শব্দদ্বয়ের ব্যাকগ্রাউন্ডে রক্তের ফোটা রয়েছে, যা স্পষ্টতই 'শাপলার রক্তাক্ত ছাত্র সমাজ' এই নামের সাযুজ্যপূর্ণ।

এছাড়া ভাইরাল হওয়া পোস্টারটিতে 'শুকরানা মাহফিল' এর তারিখ বলা হয়েছে '৫ নভেম্বর সোমবার'। অথচ অনুষ্ঠান হচ্ছে আগামীকাল ৪ নভেম্বর। ফলে এটিকে ফেইক বা ভুয়া পোস্টার বলা যায়।

ভাইরাল হওয়া পোস্টারে "আওয়ামী-হুজুর ভাই ভাই, জামাত-বিএনপির খাওয়া নাই" এই স্লোগানটি থাকলেও মূল পোস্টারে এরকম কোনো স্লোগান নেই। 'নৌকায় ভোট দিন' এর আওয়ামী লীগের দলীয় 'ট্রেডমার্ক'ও এই পোস্টারে ব্যবহার করা হয়েছে। আয়োজকদের মূল পোস্টারে এটিও নেই।

এ বিষয়ে bdfactcheck.com এর পক্ষ থেকে মন্তব্যের জন্য 'শুকরানা মাহফিল' এর আয়োজক সংগঠনের একাধিক নেতার সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

Related Post