ফরাসি টিভি সিরিজের দৃশ্যকে ‘খাশোগি হত্যার ছবি’ বলে সংবাদ প্রকাশ, ভাইরাল!

20 November, 2018 08:11 AM গণমাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

গত দু’তিন দিন ধরে ইন্টারনেটে কয়েকটি ছবি ভাইরাল হয়েছে, যেগুলোকে ‘সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার ছবি’ বলে দাবি করা হচ্ছিল। মধ্যপ্রাচ্য ভিত্তিক একটি অখ্যাত ওয়েবসাইটের বরাতে বাংলাদেশে ছবিগুলো নিয়ে সংবাদও প্রকাশিত হয়েছে। এছাড়া সামাজিক মাধ্যমে ছবিগুলো এবং এ সংক্রান্ত প্রতিবেদন ভাইরাল হয়েছে।

সময় টিভির প্রতিবেদন: ফাঁস হল খাশোগির লাশ টুকরো করার ছবি

যুগান্তরের প্রতিবেদন: ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!

জাগোনিউজের প্রতিবেদন: খাশোগির লাশ টুকরো করার ছবি ফাঁস

কালের কণ্ঠের প্রতিবেদন: সৌদি সাংবাদিকের লাশ টুকরো করার ছবি ফাঁস!

তবে অনলাইনে যাচাই করে দেখা গেছে ছবিগুলো ভুয়া। অর্থাৎ, খাশোগি হত্যার সাথে এগুলোর কোনো সম্পর্ক নেই। মূলত ফরাসি টিভি সিরিজ Braquo এর একটি এপিসোড (Season 4 Episode 5 "Virgule") থেকে নিয়ে ছবিগুলো ইন্টারনেটে ছাড়া হয়।

Braquo এর Season 4 Episode 5 "Virgule"- তে দেখুন সেই দৃশ্য-


এ বিষয়ে ফ্রান্সের শীর্ষ স্থানীয় সংবাদমাধ্যম france24.com ফ্যাক্ট চেক করে ফরাসি ভাষায় একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ইংরেজিতে প্রতিবেদনটির শিরোনাম হচ্ছে ‘Khashoggi dismembered? Images from a TV series fool the Web’. অর্থাৎ, ‘খাশোগির শরীর বিচ্ছিন্ন করার ঘটনা: টিভি সিরিজের ছবিতে বোকা হলো ওয়েব জগত’।

france24.com এর প্রতিবেদনের স্ক্রিনশট দেখুন--

এদিকে আল সুরা নামক যে ওয়েবসাইট প্রথমে ছবিগুলো নিয়ে সংবাদ প্রকাশ করেছিল তারাও ভুল স্বীকার করে প্রতিবেদনটিকে বাতিল বলে ঘোষণা করেছে। তারা স্বীকার করে নিয়েছে ছবিগুলো মূলত ফরাসী টিভি সিরিজ Braquo থেকে নিয়ে কেউ তাদেরকে বোকা বানিয়েছিলো।

 

Related Post