আওয়ামী লীগ আমলে বেকারত্ব কমেছে: দাবিটি অসত্য

25 November, 2018 15:11 PM ইলেকশন চেক ২০১৮

ফ্যাক্টচেক প্রতিবেদক:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য করে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গসংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের একটি নির্বাচনি লিফলেট সম্প্রতি সামাজিক মাধ্যমসহ নানা জায়গায় লক্ষ্য করা যাচ্ছে। যুবক ভোটারদের উদ্দেশ্যে প্রচারিত সেই লিফলেটে দাবি করা হচ্ছে, বাংলাদেশে গত ১০ বছরে বেকারত্ব ১০ ভাগ কমেছে। কিন্তু সেই তথ্যের কোন সুত্র বা উৎস সেখানে উল্লেখ করা হয়নি। বিডি ফ্যাক্টচেক-এর অনুসন্ধানে দেখা যাচ্ছে, বাংলাদেশে বেকারত্ব কমেনি, বরং বেড়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার হিসেবে বেকারত্ব বেড়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা’র (আইএলও) আঞ্চলিক কর্মসংস্থান বিষয়ক এক প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশে বেকারত্বের হার কমেনি, বরং অনেক বেড়েছে। আইএলও এর উক্ত প্রতিবেদনের বাংলাদেশ বিষয়ক তথ্যগুলো প্রথম আলো, ডয়েচভেল, ভয়েস অফ আমেরিকাসহ নানা গণমাধ্যমে উঠে এসেছে।

“তরুণ বেকারের হার ৭ বছরে দ্বিগূন” শিরোনামের একটি সংবাদে দৈনিক প্রথম আলো আইএলও এর বরাতে বলছে, বাংলাদেশে তরূণদের মধ্যে বেকারত্ব বাড়ছে। এছাড়া দেশে উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি বলেও দাবি আইএলও এর।

স্ক্রিনশট: আন্তর্জাতিক শ্রমসংস্থার জরিপে বাংলাদেশে বেকারত্বের হার।

আইএলও এর উক্ত প্রতিবেদনে দেখা যাচ্ছে, বাংলাদেশে তরুণদের মধ্যে বেকারত্ব ২০১০ সালে ৬.৪ শতাংশ, যা ২০১৭ সালে এসে ঠেকেছে ১২.৮ শতাংশ। এছাড়া সেই প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশে মোট বেকারত্ব বেড়ে হয়েছে ৪.৪ শতাংশ, যা ২০১০ সালে ছিল ৩.৪ শতাংশ। যেখানে পাকিস্তানের মত ‘ব্যর্থ রাষ্ট্রে’ সর্বশেষ ছিল ৩.৬ শতাংশ।

উল্লেখ্য, সপ্তাহে এক ঘন্টা কাজ করলে আইওএলও’র হিসেব মতে কোন ব্যক্তিকে বেকার হিসেবে সংজ্ঞায়িত করা হয়না। সে কারণে জানতে চাইলে আরেকটি প্রতিবেদনে (২৪ জানুয়ারি, ২০১৮) প্রথম আলো পত্রিকাকে  বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর সিনিয়র ফেলো নাজনীন আহমেদ বলেন, এভাবে বাংলাদেশের বেকারত্বের মূল চিত্র উঠে আসবে না। তিনি দাবি করেন, প্রকৃতঅর্থে বাংলাদেশে বেকারত্বের হার আরও অনেক বেশি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসেবে বেকারত্ব বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র ২০১৬-২০১৭ অর্থবছরের শ্রমশক্তি জরিপে বলা হয়, বর্তমান বাংলাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার, যা আগের বছরের তুলনায় ৮০ হাজার বেশি। অর্থাৎ সরকারি পরিসংখ্যান মতেও বাংলাদেশে বেকারত্ব বেড়েছে।  উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার বেশি। মোট বেকারত্বের ১১ দশমিক ২ শতাংশ উচ্চ শিক্ষিত।

অতএব, বাংলাদেশ আওয়ামী যুবলীগের “বাংলাদেশে বেকারত্ব ১০ ভাগ কমেছে” দাবিটি অসত্য।

Related Post