ড. রেজা কিবরিয়ার ভুয়া নির্বাচনী পোস্টার ভাইরাল

17 December, 2018 07:12 AM ইলেকশন চেক ২০১৮

ফ্যাক্টচেক প্রতিবেদক:

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়ার একটি ভূয়া নির্বাচনী পোস্টার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই পোস্টারে দাবি করা হচ্ছে, “আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ ও বাহুবল)  আসন থেকে মনোনীত, বিএনপি জোট সরকারের হাতে নিহত সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়া সাহেবের সুযোগ্য সন্তান ড. রেজা কিবরিয়াকে ধানের শীষ মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করুন।” বিডি ফ্যাক্টচেকের অনুসন্ধানে দেখা যাচ্ছে ওই পোস্টারটি ভুয়া। রেজা কিবরিয়ার আসল নির্বাচনী পোস্টার এডিট করে ওটা বানানো হয়েছে।

এই ব্যাপারটি নিয়ে ড. রেজা কিবরিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আসল পোস্টারটি সরবরাহ করেন। এতে লেখা রয়েছে, “আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ ও বাহুবল)  আসন থেকে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়া সাহেবের সুযোগ্য সন্তান ড. রেজা কিবরিয়াকে ধানের শীষ মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করুন।”

আসল পোস্টার থেকে “জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী” শব্দগুলো বাদ দিয়ে একই জায়গায় “মনোনীত, বিএনপি জোট সরকারের হাতে নিহত” শব্দগুলো জুড়িয়ে দেয়া হয়।  

একুশে টিভির নিউজ এডিটর দেবাশীষ রয় তাঁর ফেসবুক ওয়ালে এই ভুয়া পোস্টারটি শেয়ার দিয়ে লিখেছেন, “বাবার খুনিদের সাথে ভোট, নিজের স্বীকারোক্তি।”

স্ক্রিনশট: দেবাশীষ রয়ের ফেসবুক ওয়াল থেকে।

এর আগে ১৮ নভেম্বর সময় টিভির সাথে এক সাক্ষাৎকারে রেজা কিবরিয়া বলেছিলেন, “যে আদর্শের জন্যে আমার আব্বা লড়াই করেছেন সেই আদর্শ থেকে, আপনারা যে দলের নাম নিলেন সেই দল অনেক দূরে চলে গেছে। আব্বা মারা গেছেন ২৭ জানুয়ারি ২০০৫। দুই বছর বিএনপি ক্ষমতায় ছিল। ঠিক আছে তারা কাজটি করতে পারেনি। দুই বছর তত্ত্বাবধায়ক সরকার ছিল। তারাও করতে পারেনি। সাড়ে নয় বছর আওয়ামী লীগ সরকার ছিল তারা একটা সুষ্ঠু তদন্ত  করার উদ্যোগ নেয়নি। এই তিনটা সংখ্যা শুনলেন। এখন কার ওপর আমার বেশি অসন্তুষ্ট হওয়া উচিত চিন্তা করেন।”

Related Post