ফের খালেদা জিয়ার বক্তব্য বিকৃত করে প্রচার

23 December, 2018 22:12 PM ইলেকশন চেক ২০১৮

উবায়দুর রহমান রাজু:
খালেদা জিয়ার বক্তব্য বিকৃত করে প্রচারের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকহারে প্রচার পেয়েছে। ‘রাজনীতি’ নামের একটি পেজে গত ২০ ডিসেম্বর আপলোড করা ঐ ভিডিওটিতে দেখা যায়, খালেদা জিয়া ব্রাহ্মণবাড়িয়ায় এক সমাবেশে জামায়াতকে উদ্দেশ্য করে বলছেন "জামায়াত ইসলাম এরা, এরা হল বেঈমান মুনাফেক, এরা মুনাফেক। এদের কাছে দেশ বড় নয়, মানুষ বড় নয়, মানুষের জীবন বড় নয়। ঠিক কিনা? আপনারা দেখেছেন না পার্বত্য চট্টগ্রামে মন্দিরগুলোর কী অবস্থা করেছে? ভেঙ্গেটেঙ্গে সব নষ্ট তছনছ করে দিয়েছে। হিন্দুদের মন্দিরে যেয়ে আক্রমণ করে, মন্দির ভাঙ্গে, মূর্তি ভাঙ্গে, তাঁদের অলংকার চুরি করে।" কিন্তু মূল ভিডিওতে দেখা যাচ্ছে, এই বক্তব্যগুলো আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বলেছেন তিনি।

বিকৃত করা এই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় দুই লক্ষ ৩০ হাজার বার দেখা হয় এবং ১৫ হাজার ব্যবহারকারী এই ভিডিওটি শেয়ার করেন। ভিডিওটি কোনরূপ যাচাই বাচাই ছাড়া ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ এবং প্রোফাইলে শেয়ার হতে থাকে।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজোয়ানুল হক শোভনের নামে চালানো পেইজে ২১ ডিসেম্বর বেলা ১১ টা তিন মিনিটে আপলোড করা এই ভিডিওতে ৫৮ হাজার ভিউ এবং প্রায় আড়াই হাজার ব্যবহারকারী এই ভিডিওটি শেয়ার দিয়েছেন। এছাড়া শোভনের শেয়ারকৃত এই ভিডিওতে প্রায় তিন হাজার লাইক এবং ৯১ টি মন্তব্য পড়ে। বেশিরভাগ মন্তব্যকারীই ভিডিওটির সত্যতা যাচাই না করে খালেদা জিয়াকে গালিগালাজ করতে থাকেন।

স্ক্রিনশট: ছাত্রলীগ সভাপতি রেজোয়ানুল হক শোভনের ফেসবুক পেইজ থেকে নেওয়া

কি বলেছিলেন আসলে খালেদা জিয়া?
এই ভিডিওটি প্রকৃতপক্ষে ২৩ সেপ্টেম্বর ২০১৪ সালের ব্রাহ্মণবাড়িয়ার বিএনপি জোটের একটি সমাবেশের চিত্র। সেদিন প্রধান অতিথির বক্তব্যে খালেদা জিয়ার বক্তবের চার মিনিট ৫৮ সেকেন্ড থেকে পাঁচ মিনিট ৫২ সেকেন্ডের যে কথাগুলো বলেছিলেন সেগুলোকে এডিট করে বিকৃত রূপ দিয়ে প্রচার করা হয়েছে৷ সেদিন খালেদা প্রকৃতপক্ষে যা বলেছিলেন তা বিডিফ্যাক্টচেক এর পাঠকদের জন্য তুলে ধরা হল।

"আপনারা দেখেছেন না পার্বত্য চট্টগ্রামে মন্দিরগুলোর কি অবস্থা করেছে ভেঙ্গেটেঙ্গে সব নষ্ট তছনছ করে দিয়েছে। হিন্দুদের মন্দিরে যেয়ে আক্রমণ করে মন্দির ভাঙে মূর্তি ভাঙে তাঁদের অলংকার চুরি করে। হিন্দু ধর্মের ভাইদের বাড়িঘর জমিজায়গা দখল করে নেয়৷ এরা কারা দখল করে? আওয়ামীলীগের লোকজন দখল করে। এই হল তাদের প্রকৃত অবস্থা। কাজেই আওয়ামীলীগ এর উপর কোন ধর্মের মানুষেরই আস্থা বা বিশ্বাস নেই৷ এরা হল বেঈমান মুনাফেক, এরা মুনাফেক। এদের কাছে দেশ বড় নয় মানুষ বড় নয় মানুষের জীবন বড় নয়। এদের কাছে বড় হল শুধু টাকা আর ক্ষমতা। "

মূল ভিডিও

এডিট করা ভিডিও

Related Post