তারেক রহমানের ভিডিও এডিট করে পুলিশের বিরুদ্ধে প্রচারণা

27 December, 2018 09:12 AM ইলেকশন চেক ২০১৮

বিডি ফ্যাক্টচেক প্রতিবেদক

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি বক্তব্য এডিট করে পুলিশ বাহিনীর বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে ফেসবুকে। ওই বক্তব্যে তারেক রহমানকে বলতে শোনা যায়, “বিএনপি আগামীতে সরকার গঠন করলে বিএনপি তোমাদের চাকরি নিয়ে নিবে।” পাঠকের অনুরোধে বিডি ফ্যাক্টচেক আসল ভিডিওটি খুঁজে বের করেছে। যেখানে তারেক রহমান বলছেন, “বিএনপি আগামীতে সরকার গঠন করলে পুলিশ হোক সিভিল প্রশাসন হোক কোথাও অন্যায়ভাবে কারো চাকরি যাবে না।”

লন্ডনে জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের আলোচনায় দেওয়া তারেক রহমানের বক্তব্যের কিছু অংশ এডিট করে পুলিশ বাহিনীর বিরুদ্ধে এই প্রচারণা চালানো হচ্ছে। ভিডিওটি বাংলা নিউজ পোস্ট, জয়বাংলা ফেসবুক গ্রুপ, প্রতিবাদী মুজিব সেনা ঐক্য পরিষদসহ বিভিন্ন ফেসবুক গ্রুপ ও পেইজে শেয়ার দেয়া হয়েছে। এসব পেইজ ও গ্রুপ থেকে ভিডিওটি সহস্রাধিকবার শেয়ার করা হয়েছে। 

স্ক্রিনশট: এডিট করা ভিডিওটি বিভিন্নভাবে ফেসবুকে শেয়ার হচ্ছে।

ওই এডিট করা বক্তব্যে তারেক রহমানকে আরও বলতে শোনা যায়, “পুলিশ বাহিনীর সদস্য যারা গত দশ বছরে চাকরি পেয়েছে, সিভিল প্রশাসনের সদস্য যারা গত দশ বছরে চাকরি পেয়েছে, আজকে এই মিটিংয়ে দাঁড়িয়ে আমি আমার দলের পক্ষ থেকে আপনাদের সকলকে অর্থাৎ প্রশাসনের সেই কর্মকর্তা সেই কর্মচারী সকলকে আমি পরিস্কারভাবে বলে দিতে চাই, বিএনপি আগামীতে সরকার গঠন করলে বিএনপি তোমাদের চাকরি নিয়ে নিবে।”

এবার দেখা যাক আসল ভিডিওতে তারেক রহমান কী বলছেন।

তারেক রহমান বলছেন,  “বিভিন্ন মাধ্যমে বিভিন্ন জায়গা থেকে আমরা একটি খবর পাচ্ছি। কী সেইখবর? সেটি হচ্ছে এই অবৈধ সরকার, এই ব্যাংক ডাকাত সরকার, এই ভোট ডাকাত সরকার, বিশ্বে আন্তর্জাতিকভাবে খ্যাত এই স্বৈরচার সরকার প্রশাসনের বিভিন্ন স্তরে, বিশেষ করে পুলিশ বাহিনীর সদস্য যারা গত ১০ বছরে চাকরি পেয়েছে, সিভিল প্রশাসনের সদস্য যারা গত ১০ বছরে চাকরি পেয়েছে, তাদেরকে বিভিন্নভাবে বলে বেড়াচ্ছে যে বিএনপি যদি ক্ষমতায় আসে তাহলে যেহেতু তোমরা আমাদের সময়ে চাকরি পেয়েছ বিএনপি তোমাদের চাকরি নিয়ে নিবে।”

তিনি আরও বলেন, “আজকে এই মিটিংয়ে দাঁড়িয়ে আমি আমার দলের পক্ষ থেকে আপনাদের সকলকে অর্থাৎ প্রশাসনের সেই কর্মকর্তা সেই কর্মচারী সকলকে আমি পরিস্কারভাবে বলে দিতে চাই, বিএনপি আগামীতে সরকার গঠন করলে পুলিশ হোক সিভিল প্রশাসন হোক কোথাও অন্যায়ভাবে কারো চাকরি যাবে না।”

এখানে উল্লেখ্য, তারেক রহমানের বক্তব্যের প্রথম অংশ থেকে “বিএনপি তোমাদের চাকরি নিয়ে নিবে” অংশটা নিয়ে পরের বাক্যের “বিএনপি আগামীতে সরকার গঠন করলে” এর পর যুক্ত করে দেয়া হয়েছে।

Related Post