ভুয়া সংবাদ: শেখ হাসিনার রাজনৈতিক কৌশলের কাছে তারেক এক নাবালক শিশু - সাদেক হোসেন খোকা

05 January, 2019 07:01 AM আওয়ামী লীগ

ফ্যাক্টচেক প্রতিবেদক:

সম্প্রতি বিভিন্ন অনলাইন গণমাধ্যম ও ফেসবুকে বিএনপি নেতা সাদেক হোসেন খোকার বরাতে শেখ হাসিনার রাজনৈতিক কৌশলের কাছে তারেক এক নাবালক শিশু” শীর্ষক একটি সংবাদ প্রকাশ করেছে। বিডি ফ্যাক্টচেকের অনুসন্ধানে দেখা যাচ্ছে, সংবাদটি ভুয়া।

মো. মজিবুর রহমান সম্পাদিত এবং প্রকাশিত একুশের বার্তা নামে একটি অনলাইন পত্রিকার এই সংবাদে দাবি করা হয়, গত পহেলা জানুয়ারি নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে চিকিৎসাধীন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা তাদের প্রতিনিধির সঙ্গে একটি সাক্ষাৎকার দিয়েছেন। কিন্তু প্রতিবেদনে তাদের কোনো প্রতিনিধির নাম ছিল না।

ওই অনলাইন গণমাধ্যম সাদেক হোসেন খোকাকে উদ্ধৃত করে বলছে,

তারেক নির্বাচন করেছে তিন উদ্দেশ্যে। প্রথমত, মনোনয়ন বাণিজ্য করা। এই মনোনয়ন বাণিজ্য করে তারেক ১০০ কোটি টাকার উপর হাতিয়ে নিয়েছে বলে আমার কাছে খবর আছে। দ্বিতীয়ত, নির্বাচন করেছে সরকারকে ফাঁদে ফেলার জন্য। এমন এক পরিস্থিতির তৈরি হবে যে, সরকারের সাথে পুলিশ ও প্রশাসন বিট্রে করবে। কিন্তু সরকারকে ফাঁদে ফেলতে গিয়ে তারেক জিয়া এবং বিএনপিই ফাঁদে পড়েছে।

খোকা মনে করেন, নির্বাচনে যাওয়ার তারেকের তৃতীয় কারণ ছিল, নির্বাচনের ডামাডোলের মধ্যে কিছু একটা ঘটিয়ে ফেলা। বড় কাউকে হত্যা করা, কোনও বড় স্থাপনায় হামলা করে তৃতীয় পক্ষের ক্ষমতায় আসার পথ তৈরি করা। কিন্তু উনি জানেন না যে, বাংলাদেশ পাল্টে গেছে। শেখ হাসিনাও এখন অনেক পরিণত।

আলাপের এক মুহুর্তে খোকা বলেন, লন্ডনে বসে ঢাকার রাজনীতি হয় না। এই নির্বাচনে প্রমাণ হয়েছে শেখ হাসিনার রাজনৈতিক কৌশলের কাছে তারেক এক নাবালক শিশু।

একই প্রতিবেদন হুবহু কপি করে প্রকাশ করেছে বাংলাদেশ প্রেস, দ্যা বাংলাদেশ টুডে এবং পূর্বপশ্চিমবিডি। এখান থেকে সংবাদটি সহস্রাধিকবার শেয়ার হয়েছে।

স্ক্রিনশট: সংবাদটি ফেসবুকে দেদারছে শেয়ার হচ্ছে।

যারা এই সংবাদটি শেয়ার করেছেন তাদের প্রায় সবাই আওয়ামী লীগের রাজনীতির সাথে সংশ্লিষ্ট।

স্ক্রিনশট: সংবাদটি যারা শেয়ার করছেন তাদের অধিকাংশেই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত বা সমর্থক।

এই প্রতিবেদনের সত্যতা যাচাইয়ের জন্য বিডি ফ্যাক্টচেক নিউ ইয়র্কে অবস্থানরত সাদেক হোসেন খোকার সঙ্গে যোগাযোগ করে। এসময় তিনি নির্বাচন পরবর্তী সময়ে কোনো সাংবাদিকের সাথে যোগাযোগের বিষয়টি নাকচ করে দেন।

পরে এক ভিডিও বার্তায় সাদেক হোসেন খোকা বলেন, তাকে জড়িয়ে নানা অনলাইনে যেসব খবর আসছে, সেসবই মিথ্যা। তিনি বলেন, “কোন সাংবাদিককে স্বাক্ষাতকার দেওয়া তো দূরের কথা, আমি এই নির্বাচন-রাজনৈতিক পরিবেশ নিয়ে কোথাও কোন বক্তব্য দেইনি। তিনি আরো বলেন, এখানে (আমেরিকায়) তিনি চিকিৎসা ব্যতীত অন্য কোন কর্মকান্ডের সাথে যুক্ত নন।”



Related Post