বয়স্ক ও 'রক্ষণশীলরা' বেশি ভুয়া খবর শেয়ার করেন: গবেষণা

10 January, 2019 13:01 PM আন্তর্জাতিক

ফ্যাক্টচেক প্রতিবেদক:

ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ৬৫ এর অধিক বয়সী এবং চিন্তায় রক্ষণশীল লোকেরা ভুয়া সংবাদ বেশি ছড়ান। আর তুলনামূলকভাবে তরুণ এবং রাজনৈতিক দিক থেকে উদারপন্থী মানসিকতার লোকেরা ভুয়া সংবাদ শনাক্ত করতে বেশি সক্ষম থাকেন। ফলে এ ধরনের সংবাদ তাদের মাধ্যমে কিছুটা কম ছড়িয়ে থাকে।

এমনটাই উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়। বুধবার গবেষণাটি প্রকাশ করেছে সায়েন্স এডভান্সেস নামক একটি বিজ্ঞান সাময়িকী।

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইন চলার সময় ২৭১১ জন ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সমীক্ষা চালিয়েছিলেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। নির্বাচনের পর সমীক্ষায় অংশ নেয়া ৪৯ শতাংশ লোক নিজেদের ফেইসবুকের প্রোফাইলে শেয়ার করা বিভিন্ন বিষয়ের তথ্য দিতে রাজি হয়েছিলেন।

ক্যাম্পেইনের সময় তাদের শেয়ার করা লিংকগুলো গবেষণা করে দেখা গেছে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের মাত্র ৮ দশমিক ৫ শতাংশ লোক কুখ্যাত বিভিন্ন ফেইক নিউজ ওয়েবসাইট থেকে অন্তত একটি লিংক হলেও শেয়ার করেছেন। (বাজফীড সহ বিভিন্ন সংবাদমাধ্যম এ ধরনের ফেইক নিউজ ওয়েবসাইটের তালিকা করেছিলো। গবেষকরা সেসব তালিকায় থাকা ওয়েবসাইটগুলোকেই প্রাধান্য দিয়েছেন।)

তবে যারা ফেইক নিউজ শেয়ার করেছেন তাদের মধ্যে বয়স্ক এবং নিজেদেরকে রাজনীতির ক্ষেত্রে 'রক্ষণশীল' বলে পরিচয় দেয়া লোকজনের সংখ্যাই তুলনামূলক বেশি ছিলো। দেখা যাচ্ছে, ৬৫ বছরের বেশি বয়সের লোকজন (যে কোনো রাজনৈতিক আদর্শের অধিকারী হোন না কেন) ১৮ থেকে ২৯ বছর বয়সীদের চেয়ে প্রায় সাত গুণ বেশি ফেইক নিউজ শেয়ার দিয়েছেন।

'অন্য কোনো বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে ফেইক নিউজ শেয়ার করার এত বেশি প্রবণতা দেখা যায়নি।' লিখেছেন গবেষকরা; যাদের নেতৃত্বে ছিলেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি অধ্যাপক এন্ডু গেস।

গবেষকরা বলছেন, ষাটোর্ধ্ব আমেরিকানদের মধ্যে ডিজিটাল জগতে ছড়ানো নানা সংবাদের সঠিকতা যাচাইয়ের জন্য প্রয়োজনীয় ধারণা না থাকার বিষয়টি এজন্য দায়ী হতে পারে। আবার এই বয়সের মানুষের স্বরণশক্তির ঘাটতিও এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে অনুমান গবেষকদের।

তারা লিখেছেন, "এদিক থেকে বললে, বয়স বাড়ার সাথে সাথে ব্যক্তির স্মরণশক্তিও এমনভাবে দুর্বল হতে থাকে যে, তা আর 'সত্যের নামে তৈরি করা ধোঁয়াশা' ভেদ করতে পারে না।"

Related Post