ফ্যাক্ট চেকারদের জন্য আইনি সহায়তা দেবে ৩টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান

11 January, 2019 13:01 PM আন্তর্জাতিক

সামাজিক মাধ্যমের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে সমানতালে বাড়ছে ভুয়া খবরের ছড়াছড়ি। আর এসব ভুয়া ও বিভ্রান্তিকর খবরের বিষয়ে মানুষকে সচেতন করতে গিয়ে বিশ্বব্যাপী হুমকিতে পড়ছেন ফ্যাক্ট চেকাররা। বিশেষ করে ক্ষমতাবান ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আসছে এসব হুমকি। কখনো শারিরীকভাবে লাঞ্ছিত হওয়ার ঘটনা, কখনো অনলাইনে হয়রানির শিকার হতে হচ্ছে। আবার অনেক ক্ষেত্রে মামলার মুখে পড়তে হচ্ছে ফ্যাক্ট চেকারদের।

কিন্তু বেশিরভাগ দেশে ফ্যাক্ট চেকাররা নন-প্রফিট সংস্থা হিসেবে ছোট পরিসরে কাজ করছেন। ফলে মামলা লড়ার প্রয়োজনীয় আইনি ও আর্থিক সক্ষমতা তাদের থাকে না।

এমন পরিস্থিতিতে ফ্যাক্ট চেকারদেরকে আইনি সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছে তিনটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে- Media Legal Defence Initiative (MLDI), Reporters Committee for Freedom of the Press (RCFP) এবং International Fact-Checking Network (IFCN).

Fact-Checkers Legal Support Initiative (FLSI) নামে এই উদ্যোগের অধীনে ফ্যাক্ট চেকারদের আইনি সহায়তা দিতে একটি তহবিল গঠন করা হবে, এবং আইনি হুমকি কমিয়ে আনা ও তা মোকাবেলা উপায় বাতলে দিয়ে নির্দেশনা প্রকাশ করা হবে।

এ বিষয়ে Reporters Committee for Freedom of the Press এর আইন বিষয়ক কর্মকর্তা সারাহ ম্যাথুস বলেন, "সাম্প্রতিক বছরগুলোতে যে হারে ভুল তথ্য ছড়াচ্ছে তাতে এসব তথ্য যাচাই করে জনপরিসরে প্রকাশ করতে ফ্যাক্ট চেকারদের প্রয়োজনীয়তা আরও বেড়েছে। কিন্তু এই কাজ করতে গিয়ে তারা অনেকে হয়তো হয়রানি বা মামলার মুখে পড়ছেন। ফ্যাক্ট চেকারদেরকে তাদের আইনি অধিকার সম্পর্কে আরও সচেতন করতে আমরা এই নতুন নির্দেশনা প্রণয়ন করছি।"

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১৫০টি ফ্যাক্ট চেকিং প্রজেক্ট চলমান রয়েছে। এর মধ্যে ৬১টি প্রজেক্ট আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্কের 'কোড অব প্রিন্সিপালে' স্বাক্ষরকারী।

সূত্র: mediadefence.org

Related Post