ফেসবুক ভেরিফাইড পেইজ থেকে খালেদা জিয়ার স্ট্রোক করার গুজব

29 August, 2019 06:08 AM সামাজিক মাধ্যম

জাহেদ আরমান।। 

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া স্ট্রোক করেছেন এইরকম একটি গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। “বাংলাদেশ ন্যাশনাল মিডিয়া” নামক একটি ফেসবুক ভেরিফাইড পেইজ থেকে এই গুজব ছড়ানো হয়। বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান বিডিফ্যাক্টচেককে নিশ্চিত করেছেন, “স্ট্রোক করার মতো কিছু হয়নি। এটা গুজব।”

“বাংলাদেশ ন্যাশনাল মিডিয়া” পেইজ থেকে গতকাল দিবাগত রাত তিনটা সাত মিনিটে পোস্ট করা হয় “এই মুহুর্তের সংবাদ: বেগম খালেদা জিয়া স্ট্রোক করেছেন।” এটি পোস্ট করার কয়েক ঘন্টার মধ্যেই সহস্রাধিক ফেসবুক ব্যবহারকারী এতে প্রতিক্রিয়া জানিয়েছেন এবং শেয়ার করেছেন। ফেসবুক ভেরিফাইড এই পেইজটিতে দশ লক্ষাধিক ব্যবহারকারী ‘লাইক’ দিয়ে রেখেছেন নিয়মিত আপডেট পাবার জন্য।

বিডি ফ্যাক্টচেক এই বিষয়টি নিয়ে বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খানের সঙ্গে যোগাযোগ করে। তিনি বলেন, “ম্যাডাম ভালো আছেন। সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য একটা পক্ষ ইচ্ছাকৃতভাবে গুজব ছড়াচ্ছে।”

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, “বেগম জিয়া সুস্থ আছেন। স্ট্রোকের মতো কোনো ঘটনা ঘটে নি।”

২০১১ সালের ৩০ এপ্রিল “বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি – বিএনপি” নামে পেইজটি তৈরি করা হয়। ২০১৯ সালের ২০ জুন এর নাম সংশোধন করে “বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি” করা হয়। ২০১৯ সালের ৩ জুলাই ও ২৫ জুলাই এই পেইজের নাম সংশোধন করে যথাক্রমে “বাংলাদেশ ন্যাশনালিস্ট” ও “বাংলাদেশ ন্যাশনাল” করা হয়। সর্বশেষ এই মাসের দুই তারিখে এই নামও পরিবর্তন করে “বাংলাদেশ ন্যাশনাল মিডিয়া” করা হয়।

ফেইসবুক পেইজটিতে প্রোফাইল পিকচার হিসেবে বিএনপির লগো ব্যবহার করা হয়েছে। পেইজটি সম্পর্কে জানতে চাইলে শায়রুল কবির খান বলেন, “এই পেইজের সাথে বিএনপির কোনো সংশ্লিষ্টতা নেই।”

Related Post