বাংলাদেশে টিভি উপস্থাপকদের বেতন কত?

31 December, 2019 17:12 PM গণমাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদন:

সংবাদ উপস্থাপক/উপস্থাপিকারা কী পরিমাণ সম্মানী পান- এটা নিয়ে অনেকের মধ্যের আগ্রহ রয়েছে। সংবাদ বা টিভি প্রগ্রাম উপস্থাপনাকে গ্ল্যামারাস হিসেবে দেখার কারণে সাধারণের কাছে এ নিয়ে জানার আগ্রহ ব্যাপক। বিশেষ করে তরুণ-তরুণীদের যারা পড়াশোনা শেষ করে পেশাজগতে ঢুকতে যাচ্ছেন তাদের অনেকের কাছে এটি আগ্রহের বিষয়ে।

সে বিবেচনায় এই পেশায় বাংলাদেশে বেতন-ভাতা বা সম্মানী কী পরিমাণ দেয়া হয় তা নিয়ে কিছু তথ্য তুলে ধরা হলো।

আমরা ৩টি টিভি চ্যানেলের বেশ কয়েকজন সিনিয়র ও জুনিয়র উপস্থাপকদের সাথে কথা বলেছি। তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদনটি তৈরি করা।

২৪ ঘণ্টা সংবাদ প্রচারকারী একটি শীর্ষস্থানীয় টিভি চ্যানেলে কর্মরত সিনিয়র একজন প্রগ্রাম উপস্থাপক জানিয়েছেন, তিনি ৬০ হাজার টাকা মাসিক সম্মানী পান।

তিনি আরও জানান, তার স্টেশনে উপস্থাপকদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি বেতন পান। বাকিদের কেউ ৪০ হাজার আবার একদম জুনিয়াররা ৩০ হাজারের নিচেও পান। যারা অন্য কোথাও চাকরির পাশাপাশি পার্টটাইম উপস্থাপনা করেন তাদের বেতন আরও কম।

একটি প্রগ্রাম ভিত্তিক টিভি চ্যানেলের সিনিয়র একজন উপস্থাপক (যার কাজের অভিজ্ঞতা ১২ বছর) জানিয়েছেন, তাকে ৬৫ হাজার টাকা বেতন দেয়া হয়। তার স্টেশনে বেশিরভাগ উপস্থাপকের বেতন ৪০ হাজার টাকার নিচে।

জনপ্রিয় আরেকটি ২৪ ঘণ্টা নিউজ চ্যানেলের একজন জুনিয়র উপস্থাপক জানান, তার স্টেশনে সাধারণভাবে সব পদেই অন্যান্য টিভি চ্যানেলগুলোর চেয়ে বেতন কম দেয়ায় হয়। উপস্থাপকদের ক্ষেত্রে তা আরও বেশি। অধিকাংশ উপস্থাপক রিপোর্টার বা অন্য কোনো পদে নিয়োগপ্রাপ্ত। মূল কাজের পাশাপাশি সংবাদ বা বিভিন্ন প্রগ্রাম উপস্থাপনা করেন। এ জন্য তাদেরকে আলাদা কোনো সম্মানী দেয়া হয় না।

নাম প্রকাশে অনিচ্ছুক এই জনিয়র উপস্থাপক জানান, গ্রাজুয়েশন শেষ করে তিনি রিপোর্টার হিসেবে যোগ দেন মাত্র ১৫ হাজার টাকা বেতনে। এরপর থেকে তিনি রিপোর্টিংয়ের পাশাপাশি সপ্তাহে তিনদিন স্বাস্থ্য বিষয়ক একটি অনুষ্ঠান উপস্থাপন করেন। বর্তমানে তার বেতন ৩০ হাজার টাকা।

Related Post