‘Collected’ বিড়ম্বনা: দেড় বছর আগের ঘটনা ‘গত পরশু’র বলে ভাইরাল!

13 March, 2018 12:03 PM সামাজিক মাধ্যম

কদরুদ্দীন শিশির

ফেসবুকে একটি ছবি সম্বলিত পোস্ট গত কয়েকদিন ধরে ভাইরাল হয়েছে। তাতে ‘Collected’ সূত্রের বরাতে দাবি করা হচ্ছে, বিখ্যাত মুক্তিযোদ্ধা ও বীরবিক্রম হেমায়েত উদ্দিন ‘গত পরশু’ মারা গেছেন।

পোস্টটির বিস্তারিত পড়তে স্ক্রিনশট দেখুন--



পোস্টটির আলোচ্য বিষয় নিঃসন্দেহে ভাল। কিন্তু কোনো দিন-তারিখ ছাড়া শুধুই ‘Collected’ এর বরাতে বারবার রিপোস্ট করার কারণে অনেকের মধ্যে এটি বিভ্রান্তি তৈরি করছে। অনেক ফেসবুক ব্যবহারকারী ‘গত পরশু’ লেখা দেখে পোস্টদাতার পোস্টের তারিখের দুইদিন আগের ঘটনা ভাবছেন এটিকে।

কিন্তু বাস্তবে মুক্তিযুদ্ধের সময় বিখ্যাত গেরিলা ‘হেমায়েত বাহিনী’র প্রধান বীরবিক্রম হেমায়েত উদ্দিন মারা গেছেন প্রায় দেড় বছর আগে- ২০১৬ সালের ২২ অক্টোবর।

নিচে দু’টি পত্রিকার স্ক্রিনশট দেখুন--

‘গত পরশু’ বলে যে পোস্টটি ভাইরাল হয়েছে সেটিও দেড় বছর আগের। হেমায়েত উদ্দিনের মৃত্যুর দুইদিন পর কেউ একজন পোস্ট করেছিলেন তার মনে আবেগমাখা কথাগুলো (মূল পোস্টকারীকে পাওয়া যায়নি)। সেখান থেকে ‘Collected’ এর বরাতে অন্য অনেকের মতো লেখাটি ‘শেয়ার’ করা হয় “মামুনুর রশিদ Mamunur Rashid” নামক একটি ফেসবুক পেইজে।

এই পোস্টটিই গত দুইদিন ধরে নতুন করে ‘শেয়ার’ করা শুরু করেন অনেকে। আজ সোমবার রাত ১০টার দিকে দেখা গেছে ১১শ’ এর বেশি বার এটি ‘শেয়ার’ হয়েছে।

“মামুনুর রশিদ Mamunur Rashid” এর পোস্ট--

আবার অনেকে এই পেইজ থেকে ‘শেয়ার’ না করে টেক্সট কপি করে নিজের ‘ফেসবুক ওয়ালে’ রিপোস্ট করেছেন, করছেন। “মামুনুর রশিদ Mamunur Rashid” নামক পেইজের পোস্টটিতে দিন-তারিখ (২০১৬ সালের ২৮ অক্টোবর) উল্লেখ থাকায় এটি সরাসরি যারা ‘শেয়ার’ করছেন তাদের অনেকে ঘটনার প্রকৃত সময় সম্পর্কে বিভ্রান্ত হচ্ছেন না। কিন্তু যারা টেক্সট কপি করে ‘Collected’ এর বরাতে রিপোস্ট করছেন তাদের পাঠকরা বিভ্রান্ত হচ্ছেন।

রিপোস্টের কয়েকটি স্ক্রিনশট-

এই বিভ্রান্তি নিয়ে ফেসবুক অনেকে আবার পাল্টা সচেতনতামূলক পোস্ট দিয়েছেন। যেমন--

ব্লগার ও লেখক জেবতিকের স্ট্যাটাস-

 

আইনজীবী ও লেখক রাজেশ পালের স্ট্যাটাস-

 

Related Post