ভূয়া খবর: মাহাথির বলেছেন খালেদা জিয়া ‘এশিয়ার ম্যান্ডেলা’

16 March, 2018 05:03 AM বিএনপি

কদরুদ্দীন শিশির

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘এশিয়ার ম্যান্ডেলা’ বলে অভিহিত করেছেন খ্যাতিমান মালয়েশীয় রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ- এমন একটি খবর ভূইঁফোড় কিছু অনলাইন পোর্টালের মাধ্যমে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

bdfactcheck.com এর অনুসন্ধানে খবরটি ভূয়া বলে প্রতীয়মান হয়েছে।

একটি পোর্টালে “খালেদা জিয়া এশিয়ার ম্যান্ডেলা, অচিরেই বিশ্বনেতা হবেন: মাহাথির” শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে--


“বিএনপির কারাবন্দী চেয়ারপার্সন খালেদা জিয়াকে এশিয়ার নেলসন ম্যান্ডেলা হিসেবে আখ্যায়িত করেছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, সাউথ আফ্রিকার কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলাকে তৎকালীন স্বৈরাচারী সরকার যুগের পর যুগ নির্বাসন এবং কারাবন্দী করে রাখায় তিনি যেভাবে বিশ্বনেতা হয়ে উঠেছিলেন, ঠিক তেমনই বাংলাদেশের রাজনৈতিক নেত্রী খালেদা জিয়াকে দেওয়া কারাদণ্ডের কারণে তিনিও অচিরেই বিশ্বনেতা হিসেবে আবির্ভূত হবেন।”

খবরের সূত্র হিসেবে বলা হয়েছে- ‍“মালয়েশিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ‘দ্য মালয় মেইল’কে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ এসব কথা বলেন।”

 

অসংখ্য মানুষ এই ভূয়া খবরটি সামাজিক মাধ্যমে শেয়ার করছেন, এবং বিশ্বাস করছেন-

খবরটি কেন ভূয়া?

প্রথমত, ‌‌‘দ্য মালয় মেইল’ বলতে www.themalaymailonline.com- বুঝানো হয়েছে। এবং এই পত্রিকার ওয়েবসাইটে সার্চ করে এ সংক্রান্ত কোনো খবর পাওয়া যায়নি।

দ্বিতীয়ত, www.themalaymailonline.com-কে সাম্প্রতিক সময়ে মাহাথির মোহাম্মদ কোনো সাক্ষাৎকার দেননি। (অন্তত ২০১৭ এবং ২০১৮ সালের কোনো সাক্ষাৎকার পর্যন্ত পাওয়া যায়নি।) গুগল ও ইউটিউবে সার্চ করে মাহাথিরের সর্বশেষ সাক্ষাৎকারটি পাওয়া যায় সিএনএন-এ। এ বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে মার্কিন টেলিভিশনটিতে সম্প্রচারিত হয়।

তৃতীয়ত, প্রচারিত খবরটিতে থেকে নানা কীওয়ার্ড যেমন- Mahathir Mohamad Khaleda Zia, Khaleda Zia Nelson Mandela, ইত্যাদি নিয়ে গুগল সার্চ করে এ সংক্রান্ত কোনো ফলাফল পাওয়া যায়নি। মাহাথিরের মতো ব্যক্তিত্ব বাংলাদেশ-বাংলাদেশের রাজনীতি নিয়ে কিছু বললে বাংলাদেশের সংবাদমাধ্যমে তা না আসলেও মালয়েশিয়া থেকে প্রকাশিত ইংরেজি ভাষার সংবাদমাধ্যমগুলোতে অবশ্যই তা প্রকাশিত হতো। আঞ্চলিক রাজনীতি নিয়ে তার মতো ব্যক্তির সাক্ষাৎকার অনলাইনে শত শতবার ‘রিপ্রডিউস’ না হওয়াটাই অস্বাভাবিক। অথচ এই কথিত সাক্ষাৎকারের কিছুই অনলাইনে নেই!

চতুর্থত, প্রচারিত দীর্ঘ প্রতিবেদনটিতে যেভাবে বিএনপি/খালেদা জিয়াকে নিয়ে মাহাথিরের ‘উদ্বেগের কথা’ ফুটে ওঠেছে তা মাত্রাতিরিক্তভাবে অতিরঞ্জিত এবং হাস্যকরও বটে। তাই নিশ্চিত করেই বলা যায় এটি একটি বানোয়াট খবর।

Related Post