ব্লগের বরাতে প্রধানমন্ত্রীকে নিয়ে মনগড়া প্রচারণা

23:03 PM পাবলিক ফিগার

কদরুদ্দীন শিশির

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে একটি খবর সামাজিক মাধ্যমে অনেকে শেয়ার করছেন। অখ্যাত কিছু অনলাইন পোর্টালে খবরটি প্রকাশিত হওয়ার পর অনেকে সেটিকে ‘সঠিক’ বলে মনে বিভ্রান্ত হচ্ছেন। bdfactcheck.com এর পাঠকদের জন্য বিভ্রান্তিকর ওই খবরটির মূল উৎস সহ বিশ্লেষণসহ তুলে ধরা হলো।

এনালিসিসবিডি নামে একটি পোর্টালের শিরোনাম “এবার নিকৃষ্ট স্বৈরশাসকের তালিকায় প্রথম হলেন শেখ হাসিনা!” (এছাড়াও আরও বেশ কয়েকটি পোর্টালে একই খবর কপি-পেস্ট করা হয়েছে)।

ভেতরে বলা হয়েছে, “এবার বিশ্বের ইতিহাসে সবচেয়ে নিকৃষ্ট একনায়ক তথা স্বৈরাশাসকের তালিকায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জার্মানির নিকৃষ্ঠ স্বৈরশাসক এডলফ হিটলারকে পেছনে ফেলে শীর্ষস্থান অর্জন করেন তিনি।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও জনপ্রিয় জরিপভিত্তিক ওয়বসাইট ‘দি টপটেনস’ এ একটি দীর্ঘমেয়াদী জরিপের মাধ্যমে সেরা স্বৈরাশাসক নির্বাচিত হন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।”

প্রতিবেদনের মধ্যে উৎস ওয়েবসাইট ‘দি টপটেনস’ এর কথিত জরিপের স্ক্রিনশট এবং শেষে সেটির লিংক দিয়ে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যেন, এটি খুবই বস্তুনিষ্ঠ একটি খবর! ‘দি টপটেনস’ (www.thetoptens.com) আসলে কী ধরনের ওয়েবসাইট- এ সম্পর্কে যাদের ধারণা নেই তারা এই উপস্থাপনায় বিভ্রান্ত হচ্ছেন।

www.thetoptens.com মূলত একটি ব্লগ। এখানে একজন ব্যবহারকারী নিজের পছন্দ মতো এক বা একাধিক ‘টপ টেন’ তালিকা তৈরি করে রেখে দিতে পারে। অন্য ব্যবহারকারীদের কারো ভাল লাগলে ওইসব মনগড়া তালিকায় রেটিং দিতে পারে। এভাবে দিনের পর দিন, বছরের পর বছর ধরে কোনো তালিকার কোনো কোনো এন্ট্রিতে ভোট পড়তে পারে। আবার নাও পড়তে পারে। দশ ব্যক্তির বা দশটি বস্তুর বা অন্য যেকোনো কিছুর কোনো ‘টপ টেন’ তালিকার কোনো এন্ট্রিতে বেশি ভোট পড়লে সর্বশেষ হিসাব অনুযায়ী সেটির র‌্যাংকিং উপরের দিকে উঠতে থাকে। বলাই বাহুল্য, সবেচেয়ে বেশি ভোট পড়লে তালিকার শীর্ষে নাম চলে আসবে।

যেহেতু এটি ব্লগ, তাই ব্যবহারকারীর স্বাধীনতাই এখানে সবচেয়ে বড় কথা। সত্য-মিথ্যা, যুক্তি-অযৌক্তিকতা ইত্যাদি কিছুই এখানে খাটে না। তালিকা তৈরি, রেটিং, মন্তব্য আকারে মতামত দেয়া-গ্রহণ করা ইত্যাদি ক্ষেত্রে কোনো ধরনের পদ্ধতিগত বিষয় মানা হয় না। পুরো জিনিসটাই মনগড়া। ফলে এই সাইটের র‌্যাংকিংয়ের বরাতে সংবাদ প্রকাশ করা হাস্যকর একটি বিষয়।

এই সাইটে যদি মালদ্বীপের কোনো নাগরিক ‘Top Ten Powerful Country’ শিরোনামে একটি তালিকা তৈরি করে এক নম্বরে মালদ্বীপের নাম দিয়ে রাখেন, আর সবশেষে দেন যুক্তরাষ্ট্রের নাম। এবং এরপর তার দেশের ১০০ জন নাগরিককে দিয়ে মালদ্বীপের পক্ষে রেটিং দেয়ার ব্যবস্থা করেন, তাহলে অন্য দেশের নাগরিকরা তাদের দেশের পক্ষে রেটিং দেয়ার আগ পর্যন্ত মালদ্বীপকেই ‘Top Ten Powerful Country’ হিসেবে দেখাবে এই ওয়েবসাইটে! কোনো বিষয়ে যদি আগে থেকে কোনো তালিকা থাকে তাহলে নতুন করে তৈরি করা যায় না। কিন্তু আগের তালিকায় ইচ্ছা মতো নাম যুক্ত করা যায়। রেটিং বেশি পড়লে নতুন তালিকাভুক্ত নাম উপরে উঠে যাবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে তার চিন্তা ও রাজনীতির পক্ষের বা বিপক্ষের কয়েকজন বা কয়েক হাজার ব্যক্তি মিলে ব্লগে রেটিং দিয়ে কোনো ইস্যুতে তাকে সামনে নিয়ে আসা, বা পেছনে ফেলে দেয়া নিয়ে সংবাদ পরিবেশন করলে তা ‘ভুয়া সংবাদ’।

ব্লগটির কথিত জরিপগুলো কিভাবে চলে সে সম্পর্কে উপরে দেয়া ধারণাকে স্ক্রিনশটের মাধ্যমে নিচে তুলে ধরা হলো--

 

www.thetoptens.com এর ওয়েবসাইটে ঢুকেই আপনি সাইন-আপ করে নিতে পারেন। তখন উপরের স্ক্রিনশটের মতো একটি ‘ফর্ম’ পূরণ করা লাগবে শুধু।

 

লগইনের পর কিভাবে আপনার ইচ্ছা মতো ‘Top Ten’ তালিকা তৈরি করবেন তার কিছু নিয়মকানুন বলা আছে উপরের এই স্ক্রিনশটে।

 

লগইনের পর নিজের পছন্দ মতো তালিকা তৈরি করতে পারবেন এবং save করলে আপনার তালিকা দৃশ্যমান হয়ে ওঠবে!

 

এই প্রতিবেদনের লেখক tigerbd নাম ধারণ করে Top Ten Goats নামে একটি তালিকা তৈরি করতে শুরু করেন। আপনিও চাইলে পারেন এমন শত তালিকা তৈরি করতে।

 

সাইটের হাজারো লগইন করা ব্যবহারকারী প্রতিমুহূর্তে নিজের ইচ্ছা মতো যে কোনো তালিকায় vote দিচ্ছেন।

 

বিচিত্র নামের ব্যবহারকারী ভোটাররা...

 

আশা করা যায় The Top Tens এর কথিত জরিপের মাহাত্ম্য সম্পর্কে ধারণা দেয়া গেছে। সচেতন মানুষের জন্য এ ধরনের ওয়েবসাইট নিয়ে দীর্ঘ ব্যাখ্যা দেয়ার প্রয়োজন পড়ে না। তবে বাংলাদেশে অতীতে যেহেতু ব্লগটির বরাতে আরও সংবাদ প্রচারিত হয়েছিল (এবং তখন নামকরা অনেক সংবাদমাধ্যমে!), তাই ভুল ভাঙার প্রয়োজন আছে বৈকি!

The Top Tens এর বরাতে কিছুদিন আগে অনলাইনে ভাইরাল হওয়া একটি প্রতিবেদন কয়েকটি সংবাদমাধ্যম থেকে তুলে ধরা হলো-

বিশ্বের সেরা হার্ড রক ব্যান্ড হওয়ার দৌড়ে ওয়ারফেইজ!

বিশ্বের সেরা চারটি ব্যান্ডের একটি বাংলাদেশের ওয়ারফেজ

বিশ্বের সেরা দশ হার্ড রক ব্যান্ডের তালিকায় পঞ্চম স্থানে বাংলাদেশের ‘ওয়ারফেজ’

 

Related Post