ভুয়া খবর: তারেক রহমানকে ‘অধ্যাপক হওয়ার আমন্ত্রণ’ অক্সফোর্ডের

08:04 AM সামাজিক মাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদন:

কিছু অখ্যাত অনলাইন পত্রিকার মাধ্যমে সামাজিক মাধ্যমে একটি ‘খবর’ ছড়িয়েছে যে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ‘অধ্যাপক হওয়ার আমন্ত্রণ’ জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

খবরটির কয়েকটি স্ক্রিনশট দেখুন-

নাম/পরিচয়হীন সূত্রের বরাতের সংবাদটির বিষয়ে bdfactcheck.com এর পক্ষ থেকে তারেক রহমানের সাথে যোগাযোগের চেষ্টা করা হয়।

তাঁকে না পেয়ে আজ বুধবার বিকালে যোগাযোগ করা হয় তারেক রহমানের বিশেষ উপদেষ্টা এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবিরের সাথে। তাকে আলোচ্য সংবাদটির লিংক পাঠিয়ে এর সত্যতা সম্পর্কে জানতে চাওয়া হয়। যুক্তরাজ্যে বসবাসরত এই নেতা সংবাদটি সম্পর্কে বিস্তারিত জেনে জানানোর জন্য দুই ঘণ্টা সময় নেন। অতঃপর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে ফোন করে জানান, এটি ভুয়া।

তিনি বলেন, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন দেশের সিনিয়র রাজনীতিবিদদেরকে ভিজিটিং প্রফেসর হিসেবে নিয়োগ দেয়ার রীতি আছে। এ ধরনের আমন্ত্রণ পাওয়া তারেক রহমানের জন্য অস্বাভাবিক কিছু নয়। তবে আলোচ্য সংবাদটি পুরোপুরি বানোয়াট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তারেক রহমানের সাথে কোনো যোগাযোগ করা হয়নি।

বিএনপি নেতা দাবি করেন, ‘তারেক রহমানকে রাজনীতিতে মোকাবেলা করতে না পেরে সরকারের পক্ষ থেকে তাকে নিয়ে প্রায়ই নানা ধরনের ভুয়া সংবাদ ছড়ানো হচ্ছে। আমার ধারণা, এই সংবাদটিও তেমন ভাবেই ছড়ানো হয়েছে।’

Related Post