এবার সজীব ওয়াজেদের বক্তব্য বিকৃত করে প্রচার

08:04 AM সামাজিক মাধ্যম

কদরুদ্দীন শিশির

২০১৫ সালের ১ নভেম্বর লন্ডনে দেয়া খালেদা জিয়ার প্রায় সোয়া ঘণ্টা দীর্ঘ এক বক্তব্যের বিভিন্ন অংশ জোড়াতালি দিয়ে বানানো বিভ্রান্তিকর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়ানো হয় রোববার সকাল (২৯ আগস্ট) থেকে। একই দিন বিকাল থেকে ছড়ায় আরেকটি ভিডিও

“বিশ্ব তরুণ প্রজন্ম” নামের একটি ফেসবুক পেইজে পোস্ট করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলছেন, “আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে মানুষ হত্যা করে। আর বিএনপি জামাত সুযোগ পেলে দেশ এগিয়ে যায়। অনুষ্ঠানের শুরুতেই আপনারা দেখেতে পেরেছেন একটি ছোট ভিডিও। সেই ভিডিওটি হলো বাংলাদেশ আওয়ামী লীগের সহিংসতা এবং নির্যাতন আর সন্ত্রাস। বাংলাদেশ আওয়ামী লীগ নিরীহ মানুষের ওপার সন্ত্রাস চালায়। পেট্রোল দিয়ে, গানপাউডার দিয়ে মানুষ পুড়িয়ে ফেলে।”

৫১ সেকেন্ডের ভিডিওটি যাচাই করে দেখা গেছে এটি ২০১৪ সালের অক্টোবর মাসে নিউইয়র্কে দেয়া জয়ের একটি বক্তব্যের বিভিন্ন অংশ জোড়াতালি দিয়ে তৈরি করা। নিউইয়র্কের সেই অনুষ্ঠানটি ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনা।

TBN24 নামক একটি টিভি চ্যানেল ওই অনুষ্ঠানের ভিডিও ধারণ করে। ২০১৪ সালের ১১ অক্টোবর টিবিএন২৪-এর ইউটিউব চ্যানেলে আপলোড করা প্রায় দশ মিনিটের ভিডিওটিতে দেখা যাচ্ছে, ২ মিনিট ২৫ সেকেন্ড থেকে সজীব ওয়াজেদ জয় বলেছেন, “...আজকের এই অনুষ্ঠানের শুরুতে আপনারা দেখতে পেয়েছেন একটি ছোট ভিডিও। সেই ভিডিওটি হলো গত বছরের সেই বিএনপি জামাত- তাদের সহিংসতা, এবং নির্যাতন আর সন্ত্রাস। আন্দোলনের নামে তারা নিরীহ মানুষের ওপর সন্ত্রাস চালায়। পেট্রোল দিয়ে, গানপাউডার দিয়ে নিরীহ মানুষকে পুড়িয়ে ফেলে, পুড়িয়ে মারে। বাসে, রাস্তায়, বেবিটেক্সিতে।...”

 

আবার ৫ মিনিট ৩৮ সেকেন্ড থেকে জয় বলেন, “....আওয়াম লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশ এগিয়ে যায়। আর বিএনপি জামাত সুযোগ পেলে মানুষ হত্যা করে।....”

বক্তব্যের এই দুই অংশকে কেটে তাতে ‘বিএনপি জামাত’ এর স্থলে ‘আওয়ামী লীগ’ এবং ‘আওয়ামী লীগের’ স্থলে ‘বিএনপি জামাত’ বসিয়ে দেয়া হয়েছে।

খালেদা জিয়ার বক্তব্য বিকৃত করা ভিডিওতে (যেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারী প্রেস সচিব তার ফেসবুকে রোববার পোস্ট করেছিলেন) ‘এরশাদ’ এর স্থলে ‘তারেক রহমান’ বসিয়ে দেয়া হয়েছিল।

(এ সংক্রান্ত আমাদের আগের প্রতিবেদন পড়ুন: খালেদা জিয়ার পুরাতন ভিডিও এডিট করে প্রচারণা )

Related Post