৩ বছর আগের ভারতীয় খবর নতুন করে বাংলাদেশি মিডিয়ায়!

11:04 AM গণমাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

বাংলাদেশ প্রতিদিন ২৯ এপ্রিল (গতকাল রোববার) একটি প্রতিবেদন প্রকাশ করেছে যার শিরোনাম- ‘পাত্রপক্ষের দাবি নগ্ন সেলফি, না হলে বিয়ে বাতিলের হুমকি!’

একই দিন একুশে টিভির অনলাইনে এই খবরের শিরোনাম, ‘পাত্রপক্ষের আবদার নগ্ন সেলফি, না হলে...’

ডেইিল সান-এর বাংলা ভার্সনে শিরোনাম, ‌‘বরের দাবি কনের নগ্ন সেলফি!’

আরো নানা অনলাইন পোর্টালে খবরটি এসেছে গতকাল এবং আজ। স্ক্রিনশট দেখুন-


একুশে টিভি সূত্র হিসেবে ভারতীয় বাংলা পত্রিকা ‘এবেলা’ এর কথা উল্লেখ করলেও বাংলাদেশ প্রতিদিন এবং ডেইলি সানের রিপোর্টে কোনো সূত্র নেই। আর কোনো রিপোর্টেই বলা হয়নি ঘটনাটি আসলে কবেকার।

সার্চ করে দেখা গেছে, ভারতের মহারাষ্ট্রের এই ঘটনাটি ২০১৫ সালের আগস্ট মাসের। অর্থাৎ এখন থেকে প্রায় তিন বছর আগের ঘটনা। ২০১৫ সালের ২৬ আগস্ট ভারতীয় পত্রিকা জীনিউজের শিরোনাম ছিলো, “Nude selfie – This is what man demands from woman before getting married”.



ওয়ানইন্ডিয়া নামে আরেকটি সংবাদমাধ্যমে ২৭ আগস্ট ২০১৫-তে শিরোনাম ছিলো, “Bizarre! Bride refuses groom's 'nude selfie' demand; wedding cancelled”.



তবে ২৯ এপ্রিল (গতকাল রোববার) ভারতীয় অখ্যাত একটি পত্রিকায় (dailyhunt.in) ‘বিয়েতে পন হিসেবে পাত্রের দাবি নগ্ন সেলফি!’ শিরোনামে খবরটি নতুন করে প্রকাশিত হয়, এবং তাতেও কোনো সূত্রের বরাত দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে, এই পত্রিকার প্রতিবেদনটিই বাংলাদেশের উপরিউক্ত পত্রিকাগুলো কোনো যাচাই বাছাই না করেই ছাপিয়েছে। কারণ, বাংলাদেশ প্রতিদিন, একুশে টিভি ও ডেইলি সানের অনলাইনের প্রতিবেদনগুলোর সাথে ভারতীয় ওই অখ্যাত পত্রিকার প্রতিবেদন হুবহু মিলে যায়। প্রকাশের সময় ভারতীয় পত্রিকাটিতে দেখা যাচ্ছে রোববার সকাল ১১টা ৫৩। আর বাংলাদেশ প্রতিদিনের প্রকাশের সময় সকাল ১১টা ৫৬। বাকিগুলোতে আরও পরে।

মজার বিষয় হলো, এই খবরটি ২০১৬ সালেও বাংলাদেশের অখ্যাত নানা অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। যেমন bd24live নামে একটি পোর্টালে ২০১৬ সালের ৩০ এপ্রিল শিরোনাম ছিলো, “বরপক্ষের দাবি কনের নগ্ন সেলফি!”

 

 

Related Post