মোশাররফ করিম, আ খ ম হাসান তৃণমূল কর্মী!

18 May, 2018 08:05 AM সামাজিক মাধ্যম

বিডিফ্যাক্টচেক ডেস্ক:

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার এর অনলাইনে (বাংলা ভার্সনে) একটি প্রতিবেদন করা হয়েছে, ‍“ফেসবুকে ভাইরাল: মোশাররফ করিম, আ খ ম হাসান তৃণমূল কর্মী!”


ভুয়া ছবির মাধ্যমে পশ্চিমবঙ্গের সামাজিক মাধ্যমে একটি প্রচারণা চলছে। ডেইলি স্টারের কলকাতা প্রতিনিধির তৈরি করা প্রতিবেদনটি হুবহু তুলে ধরা হল--

//
বাংলাদেশের দুজন জনপ্রিয় অভিনেতাকে তৃণমূল কর্মী দাবি করে তাঁদের একটি নাটকের দৃশ্যের ছবি ফেসবুকে পোস্ট করায় তা নিয়ে রীতিমত চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। ভাইরাল ওই ছবির দুজন অভিনেতার একজনের নাম মোশাররফ করিম এবং অপরজন আ খ ম হাসান।

খোঁজ নিয়ে জানা গেছে, ফেসবুকে যে ছবিটি ব্যবহার করা হয়েছে সেটি আসলে জাকির হোসেন উজ্জ্বলের রচনায় ‘তখনো সূর্য ডোবেনি’ নাটকের একটি দৃশ্য। আর ওই নাটকটি পরিচালনা করেছিলেন শাহ মোহাম্মদ সংগ্রাম।

নাটকের একটি দৃশ্যে দেখা গিয়েছিল ওই দুই অভিনেতাকে একটি গাছের সঙ্গে দড়ি দিয়ে বেঁধে নির্যাতন করা হচ্ছে। সেই নাটকের ছবি ব্যবহার করেন পশ্চিমবঙ্গের নবদ্বীপের বাসিন্দা কৌশিক দত্ত। তিনি গত ১৬ মে বিকালে ৩টা ৪৫ মিনিটে চাঞ্চল্যকর এই পোস্ট দেন।

সেখানে তিনি লিখেছেন, “তৃণমূলের দুই সৎ ও নির্ভীক কর্মীকে গাছে বেঁধে পেটাল বিজেপির দুষ্কৃতীরা, তাঁদের অপরাধ একটাই তাঁরা তৃণমূল করে...। ছবিটা শেয়ার করে সবার কাছে পৌঁছে দিন, আর এদের দ্রুত আরোগ্য কামনা করুন।”

ছবিটি পোস্ট করার পরপরই তা দ্রুত ভাইরাল হয়ে যায়। পোস্টটি শেয়ার করেন ৭৩৬ এবং মন্তব্য করেন সাতশতাধিক। যদিও অনেকেই বাংলাদেশের দুই অভিনেতাকে চেনেন এবং এই ধরণের পোস্ট করায় পোস্টকারীর সমালোচনা করেন।

পোস্টকারী ব্যক্তির ফেসবুক ওয়াল দেখে পরিষ্কার বোঝা যায় তিনি একজন কট্টর তৃণমূল সমর্থক এবং বিজেপিবিরোধী। তিনি এই পোস্টটি করার জন্য এমন একটি সময় বেছে নিয়েছেন, যখন রাজ্যজুড়ে স্থানীয় সরকার বা পঞ্চায়েত নির্বাচনের ভোট গ্রহণের পর ফলাফল গণনা শুরু হবে। রাজনৈতিক কারণেই এমন পোস্ট ব্যবহার করায় পোস্টকারীর বিরুদ্ধে কেউ কেউ আইনি ব্যবস্থা নেবেন বলেও উল্লেখ করেন পোস্টটির মন্তব্যের তালিকায়।
//

Related Post