মুক্তিযোদ্ধাদের নিয়ে মাহমুদুর রহমানের নামে ছড়ানো উদ্ধৃতিটি ভুয়া

18:07 PM সামাজিক মাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

২২ জুলাই ২০১৮ রোববার আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগ কর্মীদের হামলা পর ঘটনাটি নিয়ে সামাজিক মাধ্যমে নিন্দা ও সমালোচনা চলছে। এর মধ্যে কিছু ফেসবুক আইডি থেকে হামলার পক্ষে অবস্থান ব্যক্ত করতে গিয়ে মাহমুদুর রহমানের নামে একটি বিতর্কিত বক্তব্য প্রচার করা হচ্ছে।

বক্তব্যটি এরকম-- (কেউ কেউ একটু ভিন্নভাবেও প্রচার করছেন)।

“৭১ এ মুক্তিযুদ্ধের সময় রাজাকাররা যেমন মুক্তিযোদ্ধাদের হত্যা করেছিল ঠিক তেমনি অনেক মুক্তিবাহিনীও রাজাকারদের নির্মমভাবে হত্যা করেছিল। হত্যার দায়ে মুক্তিযোদ্ধারা রাজাকারের সমান অপরাধী। এই সরকার বিশেষ ট্রাইবুনালে রাজাকারদের বিচার করছে। জামায়ত সমর্থিত দল যদি কখনো ক্ষমতায় আসে তাহলে রাজাকার হত্যার দায়ে বিশেষ ট্রাইবুনালে মুক্তিযোদ্ধাদেরও বিচার করবে।
সম্পাদক মহমুদুর রহমান”

সামাজিক মাধ্যম থেকে কয়েকটি স্ক্রিনশট--




শুধু সামাজিক মাধ্যম নয়, সরকারের একজন মন্ত্রীও সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকারীদের সমালোচনা করতে গিয়ে মাহমুদুর রহমানের বরাতে এই উদ্ধৃতিটি ব্যবহার করেছেন। এ সংক্রান্ত খবর দেখুন কালের কণ্ঠপরিবর্তন ডটকমে

এছাড়া ২০১৩ সালেই ভোরের কাগজের একটি উপসম্পাদকীয়তেও এই উদ্ধৃতিকে উপলক্ষ্য করে কলাম লেখা হয়েছিল। লিংক এখানে

তবে bdfactcheck.com এর অনুসন্ধানে দেখা গেছে এই উদ্ধৃতিটি ভুয়া। অর্থাৎ, মাহমুদুর রহমান কখনো এই বক্তব্য দেননি। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে শাহবাগ আন্দোলন চলার সময়ে তার নামে এই উদ্ধৃতিটি সামাজিক মাধ্যমে ছড়ানো হয়। এরপর ওই বছর ২১ ফেব্রুয়ারি তেজগাঁও থানায় ভুয়া উদ্ধৃতিটির বিষয়ে জিডি করেছিলেন মাহমুদুর রহমান।

২২ ফেব্রুয়ারি দৈনিক আমার দেশ পত্রিকায়ও এ নিয়ে তার একটি লেখা প্রকাশিত হয় ‘ধর্মদ্রোহী শক্তির অপতত্পরতার বিষয়ে দেশবাসীর কাছে চিঠি’। এই নিবন্ধে তিনি তার লেখা যাবতীয় বই ও কলামের বর্ণনা দিয়ে চ্যালেঞ্জ করেছিলেন এসবের কোথাও থেকে আলোচ্য উদ্ধৃতিটি বের করে দেখাতে।

মাহমুদুর রহমানের লেখা: ধর্মদ্রোহী শক্তির অপতত্পরতার বিষয়ে দেশবাসীর কাছে চিঠি।

একই দিন (২২ ফেব্রুয়ারি ২০১৩) এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করে দৈনিক আমার দেশ। শিরোনাম ছিল, “আমার দেশ-এর বিরুদ্ধে বানোয়াট প্রচারণায় সংবাদ সম্মেলন : জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার ঘোষণা”




আমার দেশ এর রিপোর্ট থেকে একটি স্ক্রিনশট--



এছাড়া ২২ ফেব্রুয়ারি দৈনিক সংগ্রামে ‘মাহমুদুর রহমানের নাম করে ভুয়া ইমেইল ও ব্লগে মিথ্যা অপপ্রচার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।


নিচে মাহমুদুর রহমানের লেখা ও জিডির কয়েকটি স্ক্রিনশট তুলে ধরা হল--

 

Related Post