ইমরান খান নিয়াজী কি কুখ্যাত ‘জেনারেল নিয়াজী’র ভাতিজা?

06:07 AM সামাজিক মাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

গত বুধবার পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খানের জয়লাভের পর বাংলাদেশের গণমাধ্যমের পাশাপাশি সামাজিক মাধ্যমে স্বাভাবিকভাবেই তাকে নিয়ে আলোচনা হচ্ছে। এই আলোচনায় অনেকে ইমরান খানকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর চালানো গণহত্যায় নেতৃত্ব দেয়া কুখ্যাত জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজীর ভাতিজা বলে পরিচয় করিয়ে দিচ্ছেন। আবার কেউ কেউ ‘ভাগনে’ বলে দাবি করছেন।

যেমন গত বৃহস্পতিবার অমি রহমান পিয়াল নামে একজন (তার ফেসবুক প্রোফাইলে পরিচয় হিসেবে লেখা রয়েছে bdnews24.com এর Social Media Coordinator) ইমরান খানকে জেনারেল নিয়াজীর ভাতিজা হিসেবে অভিহিত করে একটি পোস্ট করেছেন। বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে ‘মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক’ হিসেবে পরিচয় করিয়ে দেয়া অমি রহমান পিয়ালের পোস্টটি অনেকে শেয়ার করেছেন। নিজেদের সম্মতি জানিয়ে মন্তব্যও করেছেন বেশ কয়েকজন। নিচের স্ক্রিনশট দেখুন--


এছাড়া ‘ভাতিজা’ দাবি করে আরও বেশ কিছু পোস্ট দেখা গেছে ফেসবুকে। নিচের স্ক্রিনশট দেখুন--



আবার কেউ কেউ দাবি করছেন ইমরান খান জেনারেল নিয়াজীর ‘ভাতিজা’ নন, ‘ভাগ্নে’। দেখুন নিচের স্ক্রিনশট--


তবে bdfactcheck.com এর পক্ষ থেকে ইন্টারনেটে বিভিন্ন সূত্র ঘেঁটে দেখা গেছে ইমরান খান নিয়াজী কুখ্যাত জেনারলে এএকে নিয়াজীর ভাগ্নে বা ভাতিজা নন। যদিও তারা উভয়েই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের দক্ষিণাঞ্চলে বসবাসরত 'নিয়াজী' উপজাতি গোষ্ঠির সদস্য।

ইন্টারনেটে ইমরান খানের ব্যক্তিগত জীবন ও পারিবারিক পরিচয় নিয়ে উল্লেখযোগ্য কোনো বই বা নিবন্ধ পাওয়া যায় না। তবে অপেক্ষাকৃত কম নির্ভরযোগ্য হলেও উইকিপিডিয়া, উইকিভিসুয়ালি ইত্যাদি ওয়েবসাইট এবং পাকিস্তানের কয়েকটি ওয়েবসাইটে তাদের পারিবারিক যেসব তথ্য পাওয়া যায় তাতে ইমরান খান ও জেনারলে নিয়াজীর মধ্যে পারিবারিক কোনো সম্পর্কের প্রমাণ মেলেনি।

www.pakservice.com নামে একটি ওয়েবসাইটে- যেখানে পাকিস্তানী বিভিন্ন নামকরা ব্যক্তি সম্পর্কে নানা তথ্য রয়েছে- সেখানে ইমরান খানের পারিবারিক সংক্ষিপ্ত পরিচয় দেয়া রয়েছে।

তাতে জেনারেল নিয়াজী যে ইমরান খানের চাচা এমন কোনো তথ্য নেই।

এছাড়া wikivisually এর এই লিংকে গেলে আরো বিস্তারিত পাওয়া যাবে ইমরান খানের পারিবারিক পরিচয়। বাবা ও মায়ের দিক থেকে নিকট ও দূরের উল্লেখযোগ্য আত্মীয়দের নামের তালিকা এবং তাদের পেশা ও পরিচয় রয়েছে।

সেখানে ইমরান খানের চার জন চাচার মধ্যে জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজীর নাম নেই। মায়ের দিক থেকেও অনেক দূরবর্তী আত্মীয়দের তালিকা থাকলেও সেখানে জেনারেল নিয়াজী নেই।

স্ক্রিনশট--


একই লিংকে Extended relatives নামে একটি উপশিরোনামে ইমরান খানের দূরবর্তী যত নামকরা আত্মীয় রয়েছেন তাদের তালিকা দেয়া হয়েছে। সেখানে এক পর্যায়ে লেখা হয়েছে -‍ “Many family relatives of Imran, from both the paternal and maternal sides, have served in the Pakistan Armed Forces.” অর্থাৎ পাকিস্তান সেনাবাহিনীতে চাকরি করা ইমরানের আত্মীয়দের আলাদাভাবে গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়েছে। সেখানে যেসব নাম আছে তাতে জেনারেল নিয়াজীর নাম নেই।

ইমরান খান ও জেনারেল নিয়াজী সম্পর্কে ইন্টারনেটে অসংখ্য নিবন্ধ পাওয়া যায়। আবার কয়েকটি নিবন্ধ এমনও আছে যেগুলোতে শুধু ইমরান ও জেনারেল নিয়াজীকে নিয়েই আলোচনা হয়েছে। সেসব নিবন্ধের মধ্যে বাংলাদেশি দুটি বড় সংবাদমাধ্যমের নিবন্ধের কথা উল্লেখযোগ্য।

একটি হচ্ছে ডেইলি স্টারে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর প্রকাশিত পাকিস্তানী খ্যাতিমান সাংবাদিক হামিদ মিরের কলাম (একই দিন ইন্ডিয়ান এক্সপ্রেস তার একই কলাম প্রকাশ করে)।

December 16th, Gen Niazi and Imran Khan শিরোনামে কলামটিতে বাংলাদেশ নিয়ে এই দুই ব্যক্তির মনোভাব, মন্তব্য ও আচরণ নিয়ে লেখা হয়েছে। তাতে এক জায়গা হামিদ মির লিখেছেন, "It is just a coincidence that Imran Khan belongs to the Niazi clan of Mianwali..."

স্ক্রিনশট--

দুই জন সম্পর্কে চাচা-ভাতিজা হলে হামিদ মিরের মতো পাকিস্তানী সিনিয়র সাংবাদিক তাদের উভয়ের নামের শেষে 'নিয়াজী' থাকাকে 'কাকতালীয়' বলতে না। বরং উভয়ের পারিবারিক সম্পর্ক এই কলামে বিষয়বস্তুর জন্য গুরুত্বপূর্ণ উপাদান হতে পারতো।

২০১৩ সালের ডিসেম্বর মাসে bdnews24.com- এ Two Niazis শিরোনামে একটি আর্টিকেল লেখেন বিখ্যাত বাংলাদেশি সাংবাদিক আব্দুস সালামের (পাকিস্তান অবজার্ভারের সাবেক সম্পাদক) ছেলে অধ্যাপক আহমদ শাফী। ইমরান খান নিয়াজী ও জেনারেল নিয়াজীকে নিয়ে লেখা আর্টিকেলটির শুরুর দুটি প্যারা ছিল এরকম-

"What is common between the most honoured sports personality in Pakistan and the most disgraced General? They both have Niazi as the last name.

The Niazis are Pashtuns living in parts of Afghanistan and Pakistan. They claim they are descendants of one of the lost tribes of Israel, moving eastward from the Middle East. In Pakistan they settled mostly in Mianwali, and if you delve deeply into genealogy, you will probably discover Mianwali roots for all Niazis. However, Amir Abdullah Khan Niazi and Imran Khan Niazi were both born in Lahore."

অর্থাৎ এই দুই ব্যক্তির মধ্যে (তাদের জাতিগত উপাদি) ‌‘নিয়াজী’ শব্দটি ছাড়া আর কোনো বিষয়ে মিল নেই।


তবে ডেইলি এশিয়ান এইজ নামে বাংলাদেশি অন্য একটি অপেক্ষাকৃত কম নির্ভরযোগ্য সংবাদমাধ্যমের দুটি রিপোর্টে কোনো ধরনের রেফারেন্স ছাড়াই ইমরান খানকে জেনারেল নিয়াজীর ভাতিজা বলে উল্লেখ করা হয়েছে। লিংক ১, লিংক ২


এছাড়া অন্য কোনো বাংলাদেশি, পাকিস্তানী, ভারতীয় বা পশ্চিমা সংবাদমাধ্যমে এমন তথ্য পাওয়া যায়নি।

Related Post