ছাত্রলীগকর্মীকে ‘ছাত্রদল নেতা’ বানিয়ে ভুয়া ছবি ছাপলো জনকণ্ঠ

05:08 AM গণমাধ্যম

ফ্যাক্টচেক প্রতিবেদক:

গতকাল সোমবার দৈনিক জনকণ্ঠের প্রথম পাথায় একটি ছবি ছাপিয়েছে যাতে দেখা যাচ্ছে, কয়েকজন যুবক অস্ত্রসহ মারমুখী অবস্থায় আছেন। ছবিটির ক্যাপশন লেখা হয়েছে- “শিক্ষার্থীদের আন্দোলনে ঢুকে ধানমন্ডিতে হামলাকারী ঢাকা কলে ছাত্রদলের (লাল চিহ্তি) যুগ্ন আহ্বায়ক শিবলী”।

জনকণ্ঠের অনলাইন ভার্সনে “স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঘরে ফিরলেও ভার্সিটির ছাত্রছাত্রীরা মাঠে” শিরোনামে খবরে ছবিটি ক্যাপশন ছাড়া প্রকাশ করা হয়েছে। তবে ই-পেপারে উপরিউক্ত ক্যাপশনসহ দেখুন এই লিংকে-- http://www.edailyjanakantha.com/?d=2018-8-6

সোমবারের জনকণ্ঠের প্রথম পাতার স্ক্রিনশট দেখুন--

কিন্তু বাস্তবে ছবিটি নিরাপদ সড়কের দাবিতে হওয়া ছাত্র আন্দোলনের নয়, বরং ৬ বছর আগের ভিন্ন ঘটনার ছবি এটি! এবং আরও মজার বিষয় হলো ঢাকা কলেজের ছাত্রদল নেতা পরিচয় দিয়ে নাম ও পদবীসহ উল্লেখ করা (লাল চিহ্নিত) ব্যক্তিটি আসলে ছাত্রদলের নেতা নন, বরং ছাত্রলীগের কর্মী, যার নাম আকতার হোসেন।

ছবিটি ২০১২ সালের জানুয়ারি মাসের ২৪ তারিখের। ওই দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় সশস্ত্র ছাত্রলীগকর্মীরা মহড়া দিয়েছিলেন। সেই ঘটনার খবর এবং একাধিক ছবি পরদিন জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়।

দৈনিক ভোরের কাগজে উল্লিখিত ছবিটি প্রকাশিত হয়েছিল (নিচের সাদাকালো ছবিটি ক্যাপশন দেখুন)। ভোরের কাগজের অনলাইন আর্কাইভে ২০১২ সালের পত্রিকা নেই, তাই লিংকটি দেয়া গেল না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা নিয়ে তখন রিপোর্ট করেছিলেন তৎকালীন দৈনিক বাংলাবাজার পত্রিকার বিশ্ববিদ্যালয় রিপোর্টার এবং বর্তমানে চ্যানেল আই-এর রিপোর্টার লুৎফুর রহমান সোহাগ।

bdfactcheck.com-কে সোহাগ বলেন, জনকণ্ঠে ছাপা হওয়া সোমবারের ছবিটি ৬ বছর আগের ছাত্রলীগের দুইপক্ষের সংঘর্ষের। আমি তখন এ ঘটনার রিপোর্ট করেছিলাম এবং ছবিটিতে দেখা যাওয়া ৫ জন লোকই আমার পরিচিত এবং একজন বন্ধু।

সোহাগই জানিয়েছেন লাল চিহ্নিত ছাত্রলীগকর্মীটির নাম আকতার হোসেন।

Related Post