আরও ভুল তথ্য যোগ করে সেই ভুয়া ছবি অধ্যাপক আরাফতের ওয়ালে!

07 August, 2018 06:08 AM পাবলিক ফিগার

ফ্যাক্টচেক প্রতিবেদক:

৬ আগস্ট সোমবার দৈনিক জনকণ্ঠের প্রথম পাতায় যে ভুয়া ছবিটিকে নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র আন্দোলনে ঢুকে ‘ছাত্রদল নেতার হামলা’ বলে ছাপানো হয়েছে সেটি নিয়ে অনলাইনে ব্যাপক প্রচারণা চলছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর শিক্ষক মোহাম্মদ আলী আরাফাতের একটি পোস্ট। জনাব আরাফাত জনকণ্ঠের ভুয়া ছবিটির ক্যাপশনে দেয়া ভুল তথ্যের সাথে আরও ভুল তথ্য যুক্ত করে নিজের ফেসবুক পেইজে তা পোস্ট করেছেন।

নিচের স্ক্রিনশটে জনাব আরাফাতের যে পোস্ট দেখা যাচ্ছে সেটিতে মোট চারটি ছবি রয়েছে। স্ক্রিনশট দেখুন--

চার ছবির মধ্যে একটি জনকণ্ঠের ছাপানো ভুয়া ছবি; বাকি তিনটির একটিতে দেখা যাচ্ছে লাঠি অথবা ধারালো অস্ত্রধারী (স্পষ্ট নয়) দুই যুবককে। অন্য দুটি ছবি মুখঢাকা এক যুবকের।

ছবিগুলোর যুবকদের পরিচয় হিসেবে আরাফাত লিখেছেন, “ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম আহবায়ক শিবলির পাশে যারা আছে তারাও ছাত্রদলের ক্যাডার।” (পোস্টে এই ছবির সূত্র হিসেবে জনকণ্ঠের নাম উল্লেখ না করে তিনি লিখেছেন ‘ছবি সংগৃহীত’।

অবশ্য বাকি তিনটি ছবিতে যাদের দেখা যাচ্ছে তাদের কোনো পরিচয় তিনি উল্লেখ করেননি।

bdfactcheck.com ইতোমধ্যে প্রমাণসহ দেখিয়েছে জনকণ্ঠে প্রকাশিত ছবিটির ‘ছাত্রদল নেতা’ দাবি করা ব্যক্তিটি (লাল চিহ্নিত) আসলে ৬ বছর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্রলীগের দুপক্ষের সংর্ঘষে অংশ নেয়া এক কর্মী। ফেসবুকে আমাদের আগের পোস্ট দেখুন এই লিংকে  ।

লাল চিহ্নিত ব্যক্তি ছাড়া ছবির অন্য সশস্ত্র ব্যক্তিদের কোনো পরিচয় উল্লেখ করেনি দৈনিক জনকণ্ঠ। তবে অধ্যাপক আরাফাত তাদেরকেও ‘ছাত্রদলের ক্যাডার’ বলে দাবি করেছেন।

যদিও ২০১২ সালে জগন্নাথের সংর্ঘষের ঘটনাটি নিয়ে তৎকালীন দৈনিক বাংলাবাজারের বিশ্ববিদ্যালয় রিপোর্টার এবং বর্তমানে চ্যানেল আই-এর রিপোর্টার লুৎফুর রহমান সোহাগ bdfactcheck.com -কে সোমবার রাতে জানিয়েছেন, ছবিতে দেখা যাওয়া ৫জন ব্যক্তিকেই তিনি ব্যক্তিগতভাবে চেনেন এবং বলা বাহুল্য, তারা সবাই তৎকালীন জবি ছাত্রলীগের নেতাকর্মী। জবির ঘটনার দৈনিক ভোরের কাগজে ছাপা হওয়া ছবিসহ বিস্তারিত দেখুন আমাদের আগের প্রতিবেদন (ওয়েবসাইটে)-- ছাত্রলীগকর্মীকে ‘ছাত্রদল নেতা’ বানিয়ে ভুয়া ছবি ছাপলো জনকণ্ঠ

Related Post